ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

গরমে ঘরের পিঁপড়া দূর করবেন যেভাবে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২১ মার্চ ২০১৯, ১৩:৪০

গরমে ঘরের পিঁপড়া দূর করবেন যেভাবে

শীত কাটতেই ঘরে বেড়ে গেছে পিঁপড়ার প্রকপ। এর কারণ কি জানেন? শীতকালে ঠাণ্ডায় মাটির নিচে বা বাড়ির কোণায় লুকিয়ে থাকে পিঁপড়া। আর গরমকাল এলেই তাপমাত্রার কারণে বেরিয়ে আসে দল বেঁধে খাবার জমানোর জন্য। বাড়ির চিনির পাত্র থেকে শুরু করে কোণায় কোনো ছিদ্রও পিঁপড়ার হামলা থেকে মুক্তি পায় না।

বাজারে পাওয়া পিঁপড়া মারার বিষ বা স্প্রে-তে প্রচুর ক্ষতিকর রাসায়নিক থাকে। যা যেকোনো কারো জন্য খারাপ আর শিশুদের জন্য তো অনেক বেশি। অনেকের আবার এই ধরনের স্প্রে-তে অ্যালার্জিও হয়। তাই জানেন কি, ঘরোয়া কোন কোন উপায় ব্যবহার করে পিঁপড়া তাড়াতে পারবেন ঘর থেকে।

তেজপাতা

পিঁপড়া বেশি থাকে এমন জায়গায় তেজপাতা গুঁড়ো করে ছড়িয়ে দিন। গরম তাওয়ায় শুকনো করে ভেজে নিলে তেজপাতা গুঁড়ো করতে সুবিধা হবে। আর যদি না পারেন তবে কয়েক টুকরো তেজপাতা কুঁচিয়ে ছড়িয়ে দিন সেই জায়গায়। পিঁপড়া তেজপাতার গন্ধ সহ্য করতে পারে না।

দারচিনি ও লবঙ্গ

চিনির পাত্র থেকে পিঁপড়া তাড়াতে কয়েকটা লবঙ্গ রেখে দিলেও কাজ হয়। একই কাজ করতে পারেন পিঁপড়া আসার স্থানগুলোতে সহজেই দূর হবে পিঁপড়া। তবে কয়েক দিন পরপর গন্ধ কমে এলেই বদলে ফেলুন সেগুলো।

লেবুর খোসা

লেবুর গন্ধ পিঁপড়ার খুবই অপছন্দ। তাই ব্যবহার করতে পারেন লেবুর খোসা। এক টুকরো খোসা রেখে দিন চিনির পাত্রে বা পিঁপড়া আছে এমন জায়গায়। গন্ধ কমলে বদলে দিন। এই পদ্ধতিতে সহজেই পিঁপড়ার হাত থেকে রক্ষা পাবেন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত