ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

গরমে ঠাণ্ডা তরমুজের আইসক্রিম

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৫ মার্চ ২০১৯, ১৪:৩৫

গরমে ঠাণ্ডা তরমুজের আইসক্রিম

বাজারে এখন উঠেছে মজাদার তরমুজ। আর গরমে স্বস্তি পেতে আইসক্রিমের তুলনা নেই। তবে ঘরেই যদি তরমুজ দিয়ে বানানো যায়, তাহলে তো আর কোনো কথাই নেই। দেখবেন সবাই তরমুজের আইসক্রিম শেষ হবে চোখের পলকে।

উপকরণ

তরমুজের ছোট ছোট টুকরো ৪ কাপ, ফুল ক্রিম মিল্ক ১/২ লিটার, চিনি ৬ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার, ২ টেবিল চামচ, ফ্রেশ ক্রিম ১ কাপ।

প্রণালি

তরমুজের কিউবগুলোকে একটি প্যানে রান্না করুন। সম্পূর্ণ পানি উঠে এলে ভালভাবে রান্না অবস্থাতেই ম্যাশ করুন। এটি কিছুটা জ্যামের মত হবে। জ্যামটি তুলে রাখুন। এবার অন্য একটি প্যানে ফুল ক্রিম মিল্ক নিয়ে ফোটান। সবটুকু চিনি তাতে ঢেলে দিয়ে চিনি গলা না পর্যন্ত নাড়তে থাকুন।

একটি বাটিতে কর্নফ্লাওয়ার নিয়ে তাতে সামান্য পানি দিয়ে ভালভাবে মেশান। মিশ্রণটিকে চুলায় থাকা অবস্থায় দুধে ঢেলে দিন এবং ৩-৪ মিনিট রাঁধুন। একটু ঘন হলে একে উঠিয়ে নিয়ে ঠাণ্ডা হওয়ার জন্য রেখে দিন।

ঠাণ্ডা হলে দুধের মিশ্রণটিতে তরমুজের জ্যামটিকে ঢেলে দিন এবং ভালভাবে মেশান। মিশ্রণটিকে একটি পাত্রে নিয়ে ১২ ঘণ্টা ফ্রীজে রেখে দিন।

১২ ঘণ্টা পর জমানো মিশ্রণটিকে ফ্রীজ থেকে বের করে ছুড়ি দিয়ে পিস করুন। পিস করা হয়ে গেলে ১০ মিনিট একে বিট করুন। এবার মিশ্রণটিতে ক্রিম ঢালুন ভালভাবে ব্লেন্ডেড না হওয়া পর্যন্ত বিট করুন। এরপর মিশ্রণটিকে পাত্রে নিয়ে ৬-৭ ঘণ্টা/ সারা রাত ফ্রীজে রাখুন। ব্যস তৈরি হবে যাবে ওয়াটারমেলন আইসক্রিম।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত