ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

গ্রিন টি দিয়ে ত্বক চর্চা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২২ এপ্রিল ২০১৯, ১১:১২

গ্রিন টি দিয়ে ত্বক চর্চা

চা দিয়ে দিনের শুরু হয় না এমন মানুষ পাওয়া যাবে না। আবার অনেকে আছেন যাদের যাদের চা দিয়ে দিনের শেষও হয়। অর্থাৎ এক কাপ চা খেয়ে ঘুমাতে যান। এই চা আবার আমাদের ত্বক, চুলের সৌন্দর্য বৃদ্ধিতেও ভীষণ উপকারি।

চা—পাতায় রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট, অ্যান্টি-এজিং, অ্যান্টি—ইনফ্ল্যামেটরি উপাদান। চা পাতা ত্বককে উজ্জ্বল, সতেজ, ঝকঝকে করে তোলে।

গ্রিন টি ও ব্ল্যাক টি—তে রয়েছে ক্যাফেইন, ক্যাটেচিন এবং পলিফেনল নামক দু’ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট যা আমাদের দ্রুত বয়স বৃদ্ধিকে রোধ করে, ব্রণ দূর করে।

চা খুব ভাল টোনারের কাজ করে। ত্বকে ঠাণ্ডা করে। চায়ে থাকা ক্যাফেইন ত্বক ও চোখের চারপাশে ডার্ক সার্কল বসতে দেয় না।

চায়ে থাকা ট্যানিক অ্যাসিড সানবার্ন প্রতিরোধ করে। চা-পাতা পানিতে দিয়ে হালকা লিকার করে নিন। লিকার ঠাণ্ডা হলে তুলা বা নরম কাপড় ভিজিয়ে ত্বকের র্যা শে ৩০ মিনিট দিন। টি ব্যাগ সরাসরি অ্যাপ্লাই করলে মুখে লালচে ভাব, র‍্যাশ চলে যাবে।

ব্যবহার করা টি ব্যাগ নিয়ে শুকিয়ে নিন। এবার ব্যাগটা কেটে ওই চা পাতা দিয়ে মুখে স্ক্রাব করুন। এরপর ধুয়ে ফেলুন। ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এক্ষেত্রে দুধ চায়ে ব্যবহৃত টি ব্যাগ ব্যবহার করা যাবে না।

গ্রিন টি ফাটা ঠোঁটের জন্য দারুণ উপকারি। গ্রিন টি ব্যাগ গরম পানিতে ভিজিয়ে নিন এবং সেই পানি ঠোঁটে লাগান। ঠোঁটের পোড়া বা জ্বালাভাব কমাবে। ঠোঁট হাইড্রেট করবে।

৪ চামচ গ্রিন টি, ২ চামচ বেদানার রস, ১ টেবিল চামচ অ্যালোভেরা জেল ও আধ চা চামচ কর্নস্টার্চ মিশিয়ে মাইক্রো করুন ১ মিনিট। ঠাণ্ডা করুন। রাতে শোয়ার আগে মুখে দিন। দারুণ অ্যান্টি—এজিং—এর কাজ করবে।

প্রি ম্যাচিওর গ্রে হেয়ার বা বয়সের আগেই চুল পেকে যাওয়া প্রতিরোধ করে। এই চায়ের অ্যান্টি—ব্যাকটেরিয়াল, অ্যান্টি—ভাইরাল প্রপার্টি ত্বকে ব্রণ ও সূর্যের অতিবেগুনি রশ্মির প্রভাব কম করে।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত