ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৬ মিনিট আগে
শিরোনাম

মুখ ধোয়ার সময় যে ভুল করবেন না

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৫ এপ্রিল ২০১৯, ১৫:২৪

মুখ ধোয়ার সময় যে ভুল করবেন না

আমাদের মুখের ত্বক হলো সবচেয়ে বেশি কোমল ও সংবেদনশীল। তাই মুখের ত্বক সব সময় তরতাজা রাখতে হলে কিছু নিয়ম মেনে চলা উচিত। নিয়মিত মুখের ত্বক ভাল করে পানি দিয়ে ধোয়া প্রথম ধাপ। অনেকেই দিনের মধ্যে অন্তত ২-৩ বার ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে থাকেন।

আরো নানা উপায়ে মুখের ত্বকের যত্ন নেন। কিন্তু তা সত্ত্বেও কোথাও কি কোনো ভুল থেকে যাচ্ছে? মুখের ত্বক সব সময় নিখুঁত, উজ্জ্বল আর তরতাজা রাখতে হলে সঠিক পদ্ধতি মেনে মুখ ধোওয়া উচিত। তবে অনেকেই মুখ ধোয়ার সঠিক পদ্ধতি সম্পর্কে জানেন না।

প্রথমে সামান্য হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন। তবে খেয়াল রাখবেন, খুব গরম পানি দিয়ে মুখ ধুলে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে আর অতিরিক্ত ঠাণ্ডা পানিতে মুখ ধুলে ত্বক কুচকে যেতে পারে। তাই মুখ ধোয়ার সময় খুব ঠাণ্ডা বা গরম পানি এড়িয়ে চলুন।

মুখ পরিষ্কার করার জন্য ক্রিম জাতীয় ক্লিনজার বা জেল ক্লিনজার ব্যবহার করুন যা ত্বকের আদ্রতা বজায় রেখে তা ভিতর থেকে পরিষ্কার করতে সাহায্য করবে।

মুখ ভাল করে ধুয়ে পরিষ্কার করে নিন। মুখের ত্বকে ক্লিনজার থেকে গেলে রোমকূপ বন্ধ হয়ে ব্রণ বা অ্যাকনের সমস্যা হতে পারে। নাকের চারপাশ, চোখে ও কানের পিছনের অংশ ভাল করে পরিষ্কার করে নিন।

মুখ ধোয়ার পর পরিষ্কার, নরম তোয়ালে দিয়ে হালকা ভাবে চেপে চেপে মুখ মুছে নিন। মুখ মোছার জন্য আলাদা তোয়ালে রাখুন। জোরে চাপ দিয়ে বা ঘষে ঘষে মুখ মুছবেন না। এতে ত্বকের ক্ষতি হয়।

মুখ শুকিয়ে আসার পর খানিকটা তুলা নিয়ে তার মধ্যে টোনার নিয়ে মুখের ত্বকে হালকা ভাবে মালিশ করুন। এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে। ময়শ্চারাইজ না করলে ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে যায়।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত