ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

বাসন পরিষ্কারে কমে মানসিক চাপ?

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৯ এপ্রিল ২০১৯, ১১:০৩

বাসন পরিষ্কারে কমে মানসিক চাপ?

মানসিক চাপ এমন একটা সমস্যা যা থেকে চাইলেই খুব সহজে রক্ষা পাওয়া যায় না। আমরা অনেকেই বিভিন্ন কারণে দিনের পর দিন বা দিনের অধিকাংশ সময় মানসিক চাপের মধ্যে কাটাই। যার কুপ্রভাব পড়ে আমাদের শরীরের উপরেও। উদ্বেগ আর মানসিক চাপ থেকে অনিদ্রা, হজমের সমস্যা, উচ্চ রক্তচাপ, এমনকি স্নায়ুর নানা সমস্যা দেখা দিতে পারে।

তাই শরীর সুস্থ রাখতে আমাদের উদ্বেগ বা মানসিক চাপ সবচেয়ে আগে দূর করা জরুরি। কিন্তু উদ্বেগ বা মানসিক চাপ কি চাইলেই দূর করা যায়? নিশ্চয়ই যায়। উদ্বেগ আর মানসিক চাপ বাড়লেই বাসন-পত্র পরিষ্কার করুন। যার ফলাফল পাবেন আপনি সাথে সাথে।

এমনটাই দাবি করেছেন একদল মার্কিন গবেষক। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটির একদল গবেষক তাদের একটি জরিপ রিপোর্টে এমন তথ্য তুলে ধরেন।

ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক অ্যাডাম হ্যানলে জানান, বাসন-পত্র পরিষ্কারের সময় বেশির ভাগ মানুষই এই কাজে গভীর ভাবে জড়িয়ে পড়েন।

ফলে মানসিক চাপ সৃষ্টিকারী বিষয়গুলো তখন ভাবনা থেকে সরে যায়। মোট ৫১ জন ছাত্রছাত্রীকে দীর্ঘদিন ধরে পর্যবেক্ষণ করার পর তারা এই সিদ্ধান্তে পৌঁছেছেন।

অধ্যাপক হ্যানলের দাবি, বাসন-পত্র পরিষ্কারের সময় সাবানের গন্ধ বা পানির তাপমাত্রা আমাদের মনোযোগ সহজেই আকর্ষণ করে। ফলে মানসিক চাপ, উদ্বেগ বা বিচলিত ভাব সহজেই প্রায় ২৭ শতাংশ কমে যায়।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত