ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

কত দিন পর ত্বকে করবেন ব্লিচ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৬ মে ২০১৯, ১১:৪৫

কত দিন পর ত্বকে করবেন ব্লিচ

সৌন্দর্যের দুইটি গুরুত্বপূর্ণ শর্ত হলো নিখুঁত মুখের ত্বক আর স্বাস্থ্যজ্জ্বল ঘন চুল। মুখের সৌন্দর্য ধরে রাখতে নিয়মিত মুখের ত্বকের সঠিক যত্ন নেয়া প্রয়োজন। মুখের সৌন্দর্যের ক্ষেত্রে অনেকেরই সমস্যা মুখের অবাঞ্ছিত লোম। মুখের এই অবাঞ্ছিত লোম ঢেকে ফেলার সবচেয়ে সহজ উপায় হলো ব্লিচ করা।

তবে অতিরিক্ত ব্লিচ করলে ত্বকের ক্ষতির আশঙ্কাও বেড়ে যায়। আমাদের মুখের ত্বক অত্যন্ত কোমল আর সংবেদনশীল। তাই ঠিক কত দিন পরপর ব্লিচ করা যেতে পারে, কোনো ধরনের ত্বকের জন্য কোনো ব্লিচ ব্যবহার করা উচিত তা জেনে নেয়া জরুরি।

মুখে ব্লিচ করার নিয়ম

ত্বকের ক্ষতি না করে ব্লিচ করতে চাইলে মাসে ২ বারের বেশি ব্লিচ করার প্রয়োজন নেই। একবার ব্লিচ করার পর অন্তত ১৫ দিনের ব্যবধান থাকা জরুরি।

ব্লিচ করার সময় খেয়াল রাখতে হবে, কোনো ভাবেই ব্লিচ যেন চোখের কোলে বা নাকের ভিতর ঢুকে না যায়। কোনো কাটা, গভীর ক্ষত বা তিলের ওপর ভুলেও ব্লিচ লাগাবেন না।

আমাদের মুখের ত্বক শরীরের অন্যান্য অংশের ত্বকের তুলনায় অনেক বেশি কোমল আর সংবেদনশীল। তাই মুখে ব্লিচ করার আগে হাতে বা গলার ত্বকে লাগিয়ে উপাদানটিকে পরীক্ষা করে নিন।

ত্বকে কোনো রকম জ্বালা বা অস্বস্তি অনুভব করলে ওই ব্লিচ মুখের কোমল ত্বকে লাগাবেন না। সব সময় মৃদু প্রকৃতির ব্লিচ ব্যবহার করুন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত