ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪২ মিনিট আগে
শিরোনাম

ঈদের ছুটিতে যা করতে পারেন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৮ মে ২০১৯, ১২:২২  
আপডেট :
 ১৮ মে ২০১৯, ১২:৩০

ঈদের ছুটিতে যা করতে পারেন

সারা বছর ব্যস্ততায় নিজের জন্য আমরা সময়ই পাই না। আবার ঈদের ছুটি পেলে কি করবো তা ভেবে পাই না। কিন্তু একটু সহজ হিসাব করলেই ঈদের ছুটি সুন্দর করে কাটানো সম্ভব। কারণ এবার ঈদে বেশ লম্বা একটা ছুটি রয়েছে। তাই সারা বছর যে কাজগুলো ইচ্ছে থাকা সত্ত্বেও করা হয় না, সেগুলো তো এই বিশাল ছুটিতে করে ফেলতেই পারেন। কিছু পরিকল্পনা রাখুন মাথায়।

কোথাও ঘুরতে গেলে

দূরে কোথাও গেলে ট্রেন, বাস, লঞ্চ বা বিমানের টিকিট এখনই সংগ্রহ করে ফেলুন। ট্রেনের এবং বাসের আগাম টিকিট ইতিমধ্যেই ছাড়া হয়েছে। লঞ্চের টিকিট সংগ্রহ করতে চাইলে নির্ধারিত সময়ের কমপক্ষে ৪-৫ ঘণ্টা আগে সদরঘাটে পৌঁছে সংগ্রহ করতে হবে। তবে সুবিধার জন্য এখনই টিকিট বুকিং দিয়ে রাখতে পারেন। বিমানের টিকিটের ক্ষেত্রে এয়ারলাইন্সের ওয়েবসাইট থেকে সংগ্রহ করতে পারবেন। টিকিট সংগ্রহের পর ভ্রমণের পুরো পরিকল্পনা করে ফেলুন। কোথায় থাকবেন? কোন কোন জায়গা ঘুরে দেখবেন? কি খাবেন? খরচ কেমন হতে পারে তা গুছিয়ে রাখুন। ঈদের মৌসুমে যেখানে যাবেন সেখানের নিরাপত্তাব্যবস্থা সম্পর্কে আগেই জেনে রাখুন।

ঘরোয়া অনুষ্ঠান

কোনো অনুষ্ঠান থাকলে সেটা সেরে ফেলুন এই ঈদের ছুটিতে। কারণ এত লম্বা ছুটি সহজে পাওয়া যায় না। এই যেমন বিয়ে, আকিকা, জন্মদিনের কোনো অনুষ্ঠান এই ছুটিতে সেরে নিতে পারেন।

বই পড়া

এখন সময়ের অভাবে বই পড়েন না, সুযোগও হয় না। কিন্তু ঈদে তো বেশ কিছুদিন সময় পাবেন। প্রিয় কোনো বই বা নতুন বইয়ের কালেকশন করে ফেলুন। ছুটির মধ্যে নিরিবিলি পরিবেশে বই পড়তে ভাল লাগবে।

বেড়াতে যাওয়া

বেড়াতে যান আত্মীয়দের বাসায় এতে আপনার জীবনের যান্ত্রিকতা দূর হবে। সবার সঙ্গে দেখা হবে, বহুদিনের জমা কথাগুলো বলার সুযোগ পাবেন। সেই সঙ্গে ঈদটাও মোটেও বোরিং হবে না।

বাসায় গেট টুগেদার

বাসায় গেট টুগেদার করে ফেলতে পারেন যেহেতু হাতে ছুটি আছে। তাহলে একটু পরিকল্পনা করে বাড়িতে পুরনো সব বন্ধু আর আত্মীয়দের ডেকে তো নিতেই পারেন। এতে গেট টুগেদারও হলো, ঈদের সময়টাও ভাল কাটলো।

মুভি দেখা

বহুদিন ভাল কোনো মুভি দেখা হয় না। সবার মুখেই শুধু শোনেন বিভিন্ন সিনেমার কথা আর দেখবো দেখবো করে দেখা হয়ে ওঠে না সময়ের অভাবে। এই ঈদে ভাল কতগুলো সিনেমা সংগ্রহ করে নিন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত