ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

জামা কাপড় পরিষ্কারের সহজ উপায়

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৪ মে ২০১৯, ১১:৪৪  
আপডেট :
 ২৪ মে ২০১৯, ১১:৫২

জামা কাপড় পরিষ্কারের সহজ উপায়

পরিষ্কার পরিচ্ছন্নতা প্রতিদিনের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। নিজেকে ও ঘরকে পরিষ্কার রাখতে জামা কাপড়ের পরিচ্ছন্নতার দিকটিতেও নজর দেয়া উচিত। ব্যস্ততা যতই থাক, যে পোশাক পড়ছেন বা আলমারিতে রাখছেন তা কতটা পরিষ্কার, তা দেখে নেয়া উচিত। অনেকেই আছেন, যারা পড়া পোশাক জড়ো করে রাখেন। জমতে জমতে সেই পোশাকের পাহাড় হয়ে যায়। আর তখন একবারে এত পোশাক পরিষ্কার করা কঠিন হয়ে দাঁড়ায়।

পোশাকে বিশেষ করে কোনো কিছুর দাগ লেগে গেলে, সেই পোশাক ধুয়ে পরিষ্কার করা আরো কঠিন হয়ে যায়। তবে সব সমস্যারই সমাধান রয়েছে। জেনে নিন জামা কাপড় পরিষ্কারের ক্ষেত্রে কী করবেন, কী করবেন না।

কী করবেন

সব ডিটারজেন্টই এক রকমের কার্যকরী হয় না। মালটিপারপস ডিটারজেন্ট কিনুন, যাতে সেই ডিটারজেন্ট দিয়ে কাপড় পরিষ্কারে দাগও ওঠে আবার পোশাকের ক্ষতিও না হয়। বিশেষ করে জামার কলারের দাগ পরিষ্কার হচ্ছে কি না দেখুন।

কতটা ডিটারজেন্ট ব্যবহার করবেন, তার উপরেও অনেক কিছু নির্ভর করে। অনেকে মনে করেন, বেশি ডিটারজেন্ট ব্যবহার করলেই পরিষ্কার বেশি হয়। এ ধারণা ভুল। বরং এতে পোশাকের ক্ষতি হতে পারে।

জিন্স বা কালো টি শার্ট বা যে ধরনের কাপড়ের রং মলিন হয়ে যাওয়ার আশঙ্কা থাকে, সেগুলো উল্টো করে পরিষ্কার করুন। এতে কাপড় ও রং দুটোই ভাল থাকে।

ওয়াশিং মেশিনের ড্রায়ারে ভিজে পোশাক ঢোকানোর আগে সেগুলোকে ভাল করে পানি ঝরিয়ে নিন। এতে কাপড়ের মান ভাল থাকবে ও কুঁচকে যাবে না।

কী করবেন না

পোশাকে কোনো দাগ লেগে গেলে অপেক্ষা করবেন না। সঙ্গে সঙ্গে ধুয়ে ফেলুন। না হলে দাগ বসে যাবে।

ওয়াশিং মেশিনে কাপড় পরিষ্কারে ওভারলোড করবেন না। একসঙ্গে অনেক পোশাক দিলে তা ঠিক মতো পরিষ্কার হয় না।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত