ঢাকা, বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬ অাপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ১০ জুন ২০১৯, ১৬:১৯

প্রিন্ট

হালকা নাস্তায় মিনি শর্মা

হালকা নাস্তায় মিনি শর্মা
জার্নাল ডেস্ক

ছোট ছোট শর্মা রুটি, চিকেন, চিপস আর কোলস্লো দিয়ে ছোট আকারের শর্মা। ঈদের পর এমন হালকা নাস্তা সকলেই পছন্দ করবেন। ছোটদের পাশাপাশি বড়দেরও ভাল লাগবে এই খাবারটি।

শর্মা রুটি তৈরির উপকরণ

৩ কাপ ময়দা, ১ চা চামচ লবণ ও চিনি, ২ চা চামচ ইন্সট্যান্ট ইস্ট, ২ টেবিল চামচ গুড়ো দুধ, ২ টেবিল চামচ তেল, হালকা গরম পানি ১ কাপ।

প্রণালি

আড়াই কাপ (২ ১/২ কাপ) ময়দা ও সব শুকনো উপকরণ এক সাথে মিশিয়ে নিতে হবে। শুকনো উপকরণ এর সাথে তেল ভাল করে মিশিয়ে নিতে হবে। হাত দিয়ে ঝুরাঝুরা করে নিন।

পরিমাণ মত কিছুটা গরম পানি দিয়ে সফট খামির বানাতে হবে। বাকি ১/২ কাপ ময়দা ছিটিয়ে খামির ভাল করে মথতে হবে। খামির কাপড় দিয়ে ঢেকে উপরে ঢাকনা দিয়ে হালকা গরম জায়গাতে রাখুন।

১ ঘণ্টা রেখে দিতে হবে। ১ ঘণ্টা পর খামির আবার ৩-৪ মিনিট মথে আবার ১ ঘণ্টা ঢেকে রেখে দিন। খামির ৪-৫ ভাগ করে নিতে হবে। পিড়িতে ময়দা ছিটিয়ে ১/৪ ইঞ্চি পুরু রুটি বানিয়ে গোল গ্লাসের মুখ দিয়ে ছোট করে কেটে নিন। কাপড় দিয়ে রুটিগুলো ১০ মিনিট ঢেকে রেখে দিতে হবে।

বেশি আঁচে ভারি তাওয়া ভাল করে গরম করে নিন। এখন আঁচ কমিয়ে একসাথে ৬-৮টি ছোট রুটি দিন। রুটিতে বুদবুদ দেখলে উল্টিয়ে দিবেন। এখন রুটি ফুলতে শুরু করবে। রুটি একদম ফুলে উঠবে। আবার উল্টিয়ে কিছুক্ষন রেখে নামিয়ে কাপড় পেচিয়ে রাখুন।

চিকেনের পুর তৈরির উপকরণ

মুরগির বুকের অংশ ২ পিস, টকদই ১/৪ কাপ, আদা রসুন বাটা ১ চা চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, পাপরিকা ১ চা চামচ, কালোগোল মরিচগুড়া ১ চা চামচ, টমেটো সস ১ টেবিল চামচ।

প্রণালি

সব উপকরণ একসাথে মিশিয়ে ১ ঘণ্টা রেখে দিতে হবে। ফ্রাইপ্যানে তেল দিয়ে মাংস মসলা সহ দিয়ে ঢেকে রান্না করতে হবে।পানি শুকিয়ে সিদ্ধ হলে চুলা থেকে নামিয়ে নিন কুঁচি করে নিন।

কোলস্লো তৈরির উপকরণ

বাঁধাকপি মিহি কুঁচি ২ কাপ, গাজর মিহি কুঁচি ১/৪ কাপ, পেঁয়াজ মিহি কুঁচি ১ টেবিল চামচ, মেয়নেজ ১/২ কাপ, হোয়াইট পেপার পাউডার ১ চা চামচ, চিনি ১ টেবিল চামচ বা স্বাদমত, সাদা ভিনেগার ১ টেবিল চামচ ও লেবুর রস ১ টেবিল চামচ।

প্রণালি

সবজি বাদে সব উপকরণ একসাথে মিশিয়ে ভাল করে হুইস্ক করে ক্রিমি সালাদ ড্রেসিং বানিয়ে নিন। বাঁধাকপি গাজর ও পেঁয়াজ একসাথে একটি বড় বাটিতে মিশিয়ে তার সাথে চামচ দিয়ে সালাদ ড্রেসিং মিশিয়ে নিন। ফ্রিজে ১ ঘণ্টা রেখে দিন।

শর্মা তৈরির উপকরণ

টমেটো ও শসা কুঁচি ১/৪ কাপ, আলুর চিপস ইচ্ছেমত

প্রণালি

রুটি মাঝখান থেকে কেটে নিলে দেখতে পকেটের মত হবে। এর ভিতর কোলস্লো, চিকেন কুঁচি, টমেটো ও শসা ও ১ পিস চিপস দিন। ওভেন বা তাওয়াতে ছেকে গরম পরিবেশন করুন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close