ঢাকা, বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬ অাপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ১২ জুন ২০১৯, ১৪:৫২

প্রিন্ট

গ্রীষ্মের বিশেষ ডেজার্ট পাইনআপেল ডিলাইট

গ্রীষ্মের বিশেষ ডেজার্ট পাইনআপেল ডিলাইট
জার্নাল ডেস্ক

গরমে মজার সব ডেজার্ট খেতে কার না ভাল লাগে। বিকেলের নাস্তায় চা বা কফির সাথে হালকা মিষ্টি খাবার পাইনআপেল ডিলাইট এর স্বাদ নিতেই পারেন। দেখে নিন কীভাবে তৈরি করবেন মজাদার কিন্তু সহজ এই রেসিপিটি।

কেক বেইস তৈরির উপকরণ

চাইলে বাজারের কেনা পাউন্ড কেকেও হবে। কিন্তু কেউ যদি নিজের হাতেই মানাতে চান তার উপকরণ দেখে নিন।

৫ টি ডিম, ১ কাপ ময়দা + ২ টেবিল চামচ কর্নফ্লাওয়ার, ৩/৪ কাপ চিনি, (১+১/২) চা চামচ বেকিং পাউডার, ১/৪ চা চামচ লবণ, ১ চা চামচ ভ্যানিলা এসেন্স, ১/৩ কাপ দুধ + ১/৩ কাপ তেল।

প্রণালি

৯*১৩ ইঞ্চি বেকিং প্যান ওভেনে ১৮০ ডিগ্রিতে প্রিহিট করে নিতে হবে। কেক প্যানে বাটার মাখিয়ে ও ময়দা ছিটিয়ে গ্রিজ করে নিতে নিন।

ডিমের সাদা অংশ কুসুম থেকে আলাদা করে ভাল মত ১/৪ কাপ চিনি দিয়ে বিট করতে হবে ২-৩ মিনিট। ফোম হয়ে আসলে বিট করা বন্ধ করুন। এবার আবার ডিমের কুসুম, ১/২ কাপ চিনি এবং এসেন্স দিয়ে বিট করতে হবে ১ মিনিট। ক্রিমের মত হলে দুধ ও তেল দিয়ে মিশাতে হবে।

আলাদা বাটিতে ময়দার সাথে কর্নফ্লাওয়ার, লবণ, বেকিং পাউডার ভাল মত মিশিয়ে নিন। এখন ময়দার মিশ্রণ ডিমের কুসুমের মিশ্রণ ভাল মত মিশিয়ে নিতে হবে।

এরপর ময়দার মিশ্রণে ডিমের ফোম অল্প অল্প করে ৩ বারে চামচ দিয়ে ভাল মত ফোল্ডিং করে করে মেশাতে হবে। ডিমের সাদা ফোম মিশানোর সময় বেশি জোরে হুইস্ক করলে ফোম থেকে বাতাস বের হয়ে যাবে।

এরপর বেকিং প্যানে কেক এর মিশ্রণ ঢেলে চামচ দিয়ে সমান করে ২৫ মিনিট অথবা কেক এ টুথপিক দিয়ে চেক করে হয়ে আসলে নামিয়ে নিতে হবে। কেক বেকিং প্যানেই ঠাণ্ডা করুন।

দুধের সিরাপ তৈরির উপকরণ

ঘন দুধ ২ কাপ, কনডেন্সড মিল্ক ১/২ কাপ

প্রণালি

একটি জগে সিরাপের সব উপকরণ ঢেলে ভাল করে হুইস্ক করে মিশিয়ে নিতে হবে। কেক বেকিং প্যানেই রেখে কাটা চামচ দিয়ে কেক এর পুরোটা কেচে দিতে হবে। এবার দুধের মিশ্রণটি কেক এর উপর ঢেলে দিন। খেয়াল রাখবে যাতে কেক এর পুরো অংশে দুধের সিরাপ লাগে। কেক এই সিরাপ পুরোটা শুষে নেবে। এরপর ফ্রিজে ১ ঘণ্টা রাখতে হবে।

আনারস ক্রিমের লেয়ার তৈরির উপকরণ

হুইপড ক্রিম ৩ কাপ, আনারস কুঁচি ২ কাপ, ক্রিম চিজ ১/২ কাপ, আইসিং সুগার ২ টেবিল চামচ, নারিকেল ফ্লেক্স।

প্রণালি

প্রথমে ক্রিম চিজ ও আইসিং সুগার ভাল করে ফেটে মিশিয়ে তার সাথে হুইপড ক্রিম মিশিয়ে নিন। এখন আনারস কুঁচি দিয়ে দিন। কেকের উপর এই মিশ্রণ মোটা করে বিছিয়ে দিন। উপরে নারিকেল ফ্লেক্স ছিটিয়ে ফ্রিজে ২ ঘণ্টা রেখে পরিবেশন করুন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close