ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

আষাঢ়ের বিকেলে স্টিম চিকেন বান

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৫ জুন ২০১৯, ১৬:৩২

আষাঢ়ের বিকেলে স্টিম চিকেন বান

খুবই নরম ও খেতে অসাধারণ গরম গরম স্টিম বান বৃষ্টি দিনের বিকেলের জন্য একেবারেই উপযোগী। খুব সহজেই চুলাতে বানানো যায় আর বেশ হেলদি একটি খাবার তাই আজ তৈরি করতেই পারেন।

চিকেনের পুর তৈরির উপকরণ

মুরগির বুকের মাংস ২ কাপ আদা রসুন দিয়ে সিদ্ধ করা ঝুরা করা, বাঁধাকপি কুঁচি ১ কাপ, গাজর কুঁচি ১ কাপ, পেঁয়াজ মিহি কুঁচি ১/২ কাপ, কাঁচামরিচ কুঁচি ২-৪ পিস, গোল মরিচের গুড়া ১ চা চামচ, সয়াসস ১ টেবিল চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, নুডলস মসলা অথবা চিকেন কিউব ১ প্যাকেট, তেল ২ টেবিল চামচ, পেঁয়াজের কলি ১ কাপ কুঁচি।

প্রণালি

কড়াইতে তেল গরম করে পেঁয়াজ ও কাঁচামরিচ কুঁচি দিয়ে সব সবজি দিয়ে ২ মিনিট ভেজে নিন। মুরগি মিশিয়ে দিয়ে আরো ২-৩ মিনিট ভাজুন। বেশি সময় চুলাতে রাখলে সবজি নরম হয়ে পানি বের হবে। এতে একে একে সব সস, মসলা ও স্বাদ বুঝে লবণ দিয়ে ভাল করে মিশিয়ে পেঁয়াজের কলি মিশিয়ে নিন ও চুলা বন্ধ করুন।

বান তৈরির উপকরণ

ময়দা ৪ কাপ, ইনস্ট্যান্ট ইস্ট ২ চা চামচ, দুধ দেড় কাপ ১ কাপ + ১/২ কাপ, মাখন ২ টেবিল চামচ, চিনি ১ টেবিল চামচ, লবণ ১/২ চা চামচ, ১৫-২০ পিস কাপ কেক পেপার অথবা বেকিং পেপার।

প্রণালি

মাখন গরম করে গলিয়ে নিন। ঠাণ্ডা বা স্বাভাবিক তাপমাত্রার দুধের সাথে মাখন, চিনি মিশিয়ে নিন। এখন ইস্ট মিশিয়ে ৫ মিনিট ঢেকে রাখুন। ৫ মিনিট পর দুধের মিশ্রণে ময়দা ও লবণ মিশাতে থাকুন।

প্রথমে সাড়ে ৩ কাপ ময়দা মিশিয়ে নিতে হবে আর বাকি ১/২ কাপ অল্প অল্প করে মথার সময় মিশাতে হবে। হাত দিয়ে ভাল করে মিশিয়ে নরম খামির বানিয়ে নিন। খামিরটি ঢেকে রাখুন ১ ঘণ্টা।

খামিরটি ফুলে গেলে আবার হাত দিয়ে ২ মিনিট মথে ১৫–১৮ ভাগ করে নিন। স্টিম করার ছিদ্র ওয়ালা ট্রেতে বেকিং পেপার বিছিয়ে দিন নয়ত স্টিম করার সময় বানে পানি ঢুকে খারাপ হয়ে যেতে পারে।

এখন ছোট ছোট বল থেকে ছোট ছোট রুটি বানিয়ে ভিতরে ২ টেবিল চামচ পুর রেখে চারিপাশ শাড়ির কুঁচির মত করে ভাজ দিন।

অথবা চারপাশ একসাথে এনে বানের মত আটকে দিন। অথবা ডামপ্লিং বা যেকোনো ব্রেডের মত আকারে বানিয়ে নিন। এই বানানো বান কাপ কেকের পেপারে রাখুন অথবা স্টিম ট্রেতে বেকিং পেপার এর উপর রাখুন।

কাপড় দিয়ে ঢেকে রাখুন ৩০ মিনিট। এতে বান গুলো অনেক ফুলে যাবে। এখন স্টিম করার পাত্রে পানি দিয়ে চুলায় দিন। ফুটে উঠলে বান সহ স্টিম ট্রে পানির উপর রাখুন।

স্টিম করার পাত্রটি কাপড় দিয়ে ঢেকে তার উপর ঢাকনা দিয়ে দিন। কাপড় না দিলে পানি সরাসরি বান এর উপর পড়বে। ১০ মিনিট মাঝারি আঁচে রান্না করে নামিয়ে গরম পরিবেশন করুন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত