ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

নরম গরম ছানার বড়া

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৭ জুন ২০১৯, ১৭:৪৮

নরম গরম ছানার বড়া

নিজ হাতে বানানো ছানা দিয়ে মজাদার রসালো পিঠা যা সহজেই আপনার মন কেড়ে নেবে। ভিন্ন স্বাদের এই পিঠাটি আজই তৈরি করে ফেলতে পারেন।

উপকরণ

ছানা ২ কাপের মত বা ২ লিটার, গুঁড়ো দুধ ১/৪ কাপ, সুজি ও ময়দা ৩ টেবিল চামচ, বেকিং পাউডার ১/২ চা চামচ, এলাচগুড়ো ১/২ চা চামচ, ঘি ১ চা চামচ গলানো, তেল ভাজার জন্য।

প্রণালি

১ + ১/২ কাপ চিনির সাথে ৩ কাপ পানি ও এলাচ মিশিয়ে চুলাতে দিন। ৫ মিনিট ফুটতে দিন। চুলা বন্ধ করে দিন। ছানা ২ মিনিট মথে নিন। তেল বাদে উপরের সব উপকরণ একসাথে মিশিয়ে ভাল করে ৩-৪ মিনিট মথতে থাকুন।

খামির ২০-২২ ভাগ করে নিন। পিঠার ছাঁচে বা চামচ দিয়ে যেকোন ডিজাইনের বানিয়ে নিন। কড়াইতে তেল দিয়ে গরম করে নিয়ে চুলার আঁচ কমিয়ে নিন। তেলে ছাড়ুন ও সময় নিয়ে আস্তে আস্তে গাঢ় বাদামি করে ভাজুন। ভাজতে প্রায় ১৫ মিনিট সময় লাগবে। ভাজা হলে সিরায় দিয়ে ঢেকে রাখুন। ২-৩ঘণ্টা পর ঠাণ্ডা পরিবেশন করুন।

ছানা তৈরি

দুধ ১ লিটার, লেবুর রস/ভিনেগার ২ টেবিল চামচ, সুতি /মসলিন নরম কাপড়।

প্রণালি

দুধ চুলায় দিয়ে ফুটতে শুরু করলেই চুলা বন্ধ করে দিন। ভিনেগার বা সিরকার সাথে ২ টেবিল চামচ পানি মিশিয়ে অল্প অল্প করে দুধে মিশাতে থাকুন। দুধ ফেটে সবুজ পানি আলাদা হয়ে গেলে সাথে সাথে ছানা কাপড়ে ছেকে ফেলুন। এখন ঠাণ্ডা পানিতে ছানা ৩ বার ধুয়ে নিন যাতে লেবুর টক ভাব দূর হয়ে যায়।

ছানার কাপড়ের পুতলি চেপে চেপে পানি বের করে উচু জায়গাতে ঝুলিয়ে রাখুন ২-৩ ঘণ্টা পানির কলের উপরে রাখলে ভাল হয়।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত