ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

গরমে বেশি চুল পড়লে যা করবেন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২১ জুন ২০১৯, ১২:২৪

গরমে বেশি চুল পড়লে যা করবেন

একে অস্বস্তিকর গরম। তার উপর আর্দ্রতা। ঘেমে আপনার চুল আঠা আঠা। প্রতিদিনই ঘুম থেকে উঠে বালিশ ভর্তি ঝরে পড়া চুল পাচ্ছেন? অথবা চুল আঁচড়ানোর সময় চিরুনি ভর্তি ঝরে পড়া চুল?

গরমকালে অতিরিক্ত উষ্ণতার পাশাপাশি থাকে অস্বস্তিকর আর্দ্রতা। ফলে ঘাম হয় বেশি। সেই ঘাম বসতে পারে আপনার চুলের গোড়াতেও। এক টানা ঘামে ভিজে চুলের গোড়া হয়ে পরে দুর্বল। ফলে সহজেই চুল উঠতে শুরু করে।

এছাড়াও ঘাম ও মাথার ত্বক বা স্কাল্প-এর স্বাভাবিক তেলের ফলে চুলে তৈলাক্ত ভাব এসে যায়। চুলে জট পড়ে যায়। ফলে চুল আঁচড়াতে গেলেই চিরুনিতে চুল জড়িয়ে যায়। চুলের ঝরঝরে ভাবও নষ্ট হয়ে যায়। তাই প্রতিদিন মেনে চলুন কিছু সহজ ঘরোয়া কিছু উপায়।

গরমে চুল সুন্দর রাখতে কি করবেন?

একদিন পরপর অবশ্যই শ্যাম্পু করার চেষ্টা করুন। শ্যাম্পু করার সময়ে আঙুল দিয়ে হালকা হাতে মাথায় ম্যাসাজ করুন। শ্যাম্পুর পর ব্যবহার করুন কোনো ভাল কন্ডিশনার।

একটি পাত্রে তিন-চার চামচ লেবুর রস নিন। তাতে অল্প পরিমাণে পানি মিশিয়ে নিন। চুলের গোড়ায় হালকা হাতে ম্যাসাজ করুন। ৩০ মিনিট রাখুন তারপরে তিন-চার চামচ নারিকেল তেল বা আমন্ড তেল মাথায় ম্যাসাজ করুন। ৩০ মিনিট পর শ্যাম্পু করে ধুয়ে নিন। সপ্তাহে দুই দিন গোসলের করার আগে এটি করার চেষ্টা করুন। চুলের গোড়া মজবুত হবে।

অ্যালোভেরার রস যে কোনো ধরনের চুলের জন্য বেশ উপকারি। সপ্তাহে এক-দুই দিন গোসলের এক ঘণ্টা আগে স্ক্যাল্প-এ অ্যালোভেরা-এর রস লাগান। এক মাস করলেই উপকার পাবেন।

বাইরে বের হওয়ার সময় অবশ্যই ছাতা ব্যবহার করুন। টুপি পরলে পরিষ্কার এবং সঠিক মাপের টুপি পরুন।

চুলে জেল, ওয়াক্স, হেয়ার স্প্রে-এর ব্যবহার এড়িয়ে চলুন। ব্যবহার করলেও বাড়ি ফিরে ভাল করে শ্যাম্পু করে চুল ধুয়ে নিন।

হেয়ার স্পা করা খুবই উপকারি চুলের জন্য। মাসে এক-দুইবার হেয়ার স্পা করতে পারলে চুল ভাল থাকবে।

প্রতিদিন প্রচুর পরিমাণে পানি খান। খাবারের রাখুন প্রচুর পরিমাণ শাক-সবজি ও ফল। নিয়মিত কাঁচা বাদাম ও টাটকা ছোট মাছ বেশি করে খান। প্রতিদিন সকালে খান এক চামচ মধু।

গোসল করে বের হয়ে জোরে জোরে চুল মুছবেন না। এতে চুলের গোড়া দুর্বল হয়ে যাবে। চুলে তোয়ালে জড়িয়ে শুকিয়ে নিন।

চুলে হেয়ার ড্রায়ার বা হেয়ার স্ট্রেটনার ব্যবহার না করাই ভাল। এতে চুল সাময়িকভাবে দেখতে ভাল লাগলেও শেষে ক্ষতি হয়।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত