ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

ভিন্নধর্মী স্পাইসি বিফ ফ্রাই

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৭ জুন ২০১৯, ১৪:৪৯

ভিন্নধর্মী স্পাইসি বিফ ফ্রাই

ঝালঝাল ভাজাভাজা গরুর মাংস যা গরম ভাত পোলাউ বা রুটি পরোটা সব কিছুর সাথেই খেতে দারুণ। এটি কালোভুনার মত হলেও স্বাদ ও উপকরণ বেশ ভিন্ন আর কম মসলায় বানানো হয়।

উপকরণ

গরুর মাংস ১ কেজি, পেঁয়াজ বাটা ১/২কাপ, আদা রসুন বাটা ১ টেবিল চামচ, গরম মসলা ও মরিচের গুড়ো দেড় চা চামচ, ধনে, হলুদ ও কালো গোল মরিচ গুড়ো ১ চা চামচ, জিরা ও শুকনো মরিচ টালা গুড়ো ২ চা চামচ, ভিনেগার ১ টেবিল চামচ ও লবণ পরিমান মত।

প্রণালি

মাংসের সাথে উপরের সব উপকরণ মিশিয়ে ৩০ মিনিট রেখে দিন। প্রেসার কুকারে দিয়ে ঢাকনা আটকিয়ে দিন। ১০ মিনিট মাঝাড়ি আঁচে রেখে, চুলার আঁচ কমিয়ে আরো ২০ মিনিট রান্না করুন। কোনো পানি বা তেল দেয়া যাবে না।

চুলা বন্ধ করে প্রেসারের ঢাকনা খুলে মাংস সিদ্ধ হয়েছে কিনা দেখে নিন। ঝোল থাকলে আবার চুলায় দিয়ে মাংস থেকে পানি টানিয়ে একদম মাখামাখা করে নিন।

২য় ধাপ

তেল ১/২ কাপ (সরিষা ও সয়াবিন মিক্স), পেঁয়াজ কুঁচি ১ কাপ, রসুন কুঁচি ১ টেবিল চামচ, টমেটো কুঁচি ১ কাপ, আস্ত গরম মসলা এলাচ ৪ পিস, দারচিনি ৩ পিস, লবঙ্গ ৩-৪পিস, গোল মরিচ ১০ পিচ, তেজপাতা ১পিস, আস্ত কাঁচামরিচ ও শুকনো মরিচ ৪-৫ পিস।

প্রণালি

প্যানে তেল দিয়ে টমেটো বাদে সব উপকরণ একসাথে দিন। ২ মিনিটের মত ভেজে টমেটো কুঁচি দিন। আর কয়েক মিনিট ভেজে রান্না করা মাংস দিন।

মসলার সাথে মিশিয়ে মাঝারি আঁচে ভাজতে থাকুন। মাংসের রং হালকা ডীপ হবে তবে পুড়ে যায় না যেন তবে খেতে ভাল লাগবে না। ৭-৮ মিনিট ভাজা হলেই বিফ ফ্রাই।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত