ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

যা করা যাবে না বিচ্ছেদের পর

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৩ জুলাই ২০১৯, ১২:৩৯

যা করা যাবে না বিচ্ছেদের পর

একটা সম্পর্কের বিচ্ছেদ হয়েছে কিছুদিন আগে। দীর্ঘদিনের প্রেম, বহু স্মৃতি মনের মধ্যে চলে আসে। সঙ্গীর উপর আপনি হয়তো কষ্ট, রাগ, ক্ষোভ নিয়ে আছেন। এমন বিচ্ছেদের পর নিজেকে সামলে নেয়া খুবই কঠিন। আর এতদিনের স্মৃতিও সহজে ভোলা যায় না। প্রতিদিনের বিভিন্ন কাজের সাথে মিশে থাকে দূরে সরে যাওয়া মানুষটির অনেক কথা। আর তাই আবেগে পড়ে অনেকে ভুল করে ফেলেন। কিন্তু বিচ্ছেদের পর কিছু কাজ যদি না করেন তবে তাকে ভোলা অনেকটাই সহজ হয়ে যায়।

ব্লক করা ঠিক নয়

বিচ্ছেদের পরে উপর রেগে গিয়ে এতদিনের কাছের মানুষটিকে ফোন এবং সোশ্যাল মিডিয়ায় ব্লক করে দেন অধিকাংশ মানুষ। সময়ের সঙ্গে সঙ্গে রাগ কমতে থাকে। তখন ঘটে অন্য ঘটনা। সেই মানুষটির প্রোফাইল দেখার আগ্রহ বেড়ে যায়। তাই বন্ধুদের সোশ্যাল মিডিয়ায় ঢুকে কিংবা ফেক আইডি খুলে সেই মানুষটির প্রোফাইল ঘুরে দেখেন অনেকেই। এতে কিন্তু আপনার এই অভ্যাসে মায়া থেকে যায়। সঙ্গীকে ভুলে যাওয়ার চেয়ে মনে পড়ে বেশি। তাই সম্পর্ক ভাঙলে ব্লক না করে বিষয়টি মেনে নেয়ার চেষ্টা করুন। সময়ই আপনার মনকে সামলে নেবে।

‘লাস্ট সিন’ ফলো করা

হোয়াটসঅ্যাপে বা মেসেঞ্জারে সে শেষ কখন অনলাইনে ছিল তা দেখায় ‘লাস্ট সিন’। আর তাই, ব্রেকআপের পরে সে কখন অনলাইনে আসে-যায় তা দেখার জন্য অনেকেই ‘লাস্ট সিন’-এ চোখ রাখে। একটু পরপর বিষয়টি চেক করায় মানসিক যন্ত্রণাও বাড়তে থাকে।

অন্য কারো কাছে খোঁজ নেয়া

বিচ্ছেদ হয়েছে, সম্পর্কে ফেরার আর কোনো সুযোগ নেই। কিন্তু তার প্রতি কিছুটা অনুভূতি বা কৌতুহল আছে। সে কি করছে না করছে, নতুন সম্পর্কে জড়ালো কিনা, আপনার খোঁজখবর নিচ্ছে কিনা- সেটা জানতে গিয়ে আমরা তার কাছের মানুষদের থেকে খোঁজ নিতে যাই। এটা করলে আপনার কষ্ট কমবে না বরং বাড়বে।

রাগ করে প্রতিশোধ নেয়া

তার প্রতারণা বা অপরাধের কারণে বিচ্ছেদ হলে আপনার তার প্রতি রাগ হওয়াটা স্বাভাবিক। তাই পরে সুযোগ খুঁজতে লাগলেন তাকে কিছুতেই ভাল থাকতে দেবেন না, তাকে বোঝাতে চান আপনি তার ক্ষতি চান। কিন্তু সেটা করতে গেলে তো তাকে ভুলতে পারবেন না। তার চেয়ে বরং আপনি ভাল থাকুন, তাকে দেখান আপনি ভাল আছেন। এটাই হতে পারে অন্যরকম প্রতিশোধ।

স্মৃতি ধরে রাখার চেষ্টা

বিচ্ছেদের পরে অনেকেই একসঙ্গে তোলা ছবিগুলো মুছে ফেলতে পারেন না। মায়া লাগে, মুছে ফেললে তো তাকে আর দেখতে পারবেন না। ফলে ছবিগুলো রেখে দেন অনেকে। এতে কষ্ট কমার বদলে আরো বাড়ে। কারণ বার বার স্মৃতিগুলো চোখের সামনে চলে আসে।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার নয়

নিজের কষ্টগুলো সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে যাবেন না। এটা অবশ্য অনেকেই করেন। অনুভূতিগুলো নিজের মনের ভেতরে রাখুন। সোশ্যাল মিডিয়া ব্যক্তিত্ব নিয়ে ব্যবহার করুন। গঠনমূলক কাজে সোশ্যাল মিডিয়া ব্যবহার করুন। কোনোভাবেই যেন সোশ্যাল মিডিয়া আপনাকে নেশায় ফেলতে না পারে।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত