ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৩ মিনিট আগে
শিরোনাম

সহকর্মী যখন অফিসে অশান্তির কারণ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৩ জুলাই ২০১৯, ১৪:২৪

সহকর্মী যখন অফিসে অশান্তির কারণ

অফিস নিয়ে সমস্যা কার জীবনে না থাকে। প্রতিদিন সকাল থেকেই শুরু হয় নানা অভিযোগ। কাজের চাপের থেকেও সেখানে বেশি সমস্যা তৈরি করে বসের নানা কটু কথা। তবে সব ক্ষেত্রে দোষ আপনার বা আপনার বসের নয়।

আপনার সহকর্মীরাও সমান ভাবে সমস্যা তৈরি করতে পারে। অফিসে যেমন কেউ কারো বন্ধু হয় না তেমনই নিজের পদমর্যাদা বাড়ানোর জন্য আপনার পিছনে কথা বলতেও থেমে থাকেন না।

কারণ অফিস এমনই একটা জায়গা যেখানে কেউই আপনার ভাল চায় না। বরং কি করে আপনাকে নানাভাবে বিরক্ত করা যায়, তাই নিয়েই ভাবতে থাকেন। আর নিজের কেরিয়ারের উন্নতির জন্য মানুষ কী না করতে পারে। কাজেই কর্মক্ষেত্রে কেমন মনোভাব নিয়ে চলবেন তা একেবারেই আপনার ব্যক্তিগত বিষয়।

বিজ্ঞান বলছে, কর্মক্ষেত্রে রাগী বসের চেয়ে সহকর্মীদের সাথে খারাপ সম্পর্ক মেনে চললে বেশি মানসিক চাপে ভুগতে হয়। সম্প্রতি ২৫ থেকে ৬৫ বছর বয়সীদের মধ্যে একটি জরিপ চালানো হয়। তাতে দেখা গিয়েছে মানুষের অত্যধিক মৃত্যু ঝুঁকির জন্য কর্মঘণ্টা কিংবা খারাপ বস নয়, দায়ী সহকর্মীরা।

তারা বলেন, যাদের ক্ষেত্রে সহকর্মীদের সামাজিক সমর্থন বেশি তাদের মৃত্যু ঝুঁকি কম। গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে এক-তৃতীয়াংশ ছিলেন নারী। সুতরাং আপনিও যদি কর্মক্ষেত্রে মানসিক চাপে থাকেন, এটি সম্ভবত আপনার সহকর্মীদের কারণে যারা আপনার পেছনে বা যাদের সঙ্গে আপনার মতের অমিল তাদের সঙ্গে কথা বলে। আপনার বসের কারণে নয়।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত