ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

দুঃস্বপ্ন কেন দেখেন?

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৫ জুলাই ২০১৯, ১১:০৯  
আপডেট :
 ১৫ জুলাই ২০১৯, ১১:৫২

দুঃস্বপ্ন কেন দেখেন?

স্বপ্ন দেখতে কার না ভাল লাগে। কিন্তু সেই স্বপ্ন যখন দুঃস্বপ্ন হয়ে দাঁড়ায়, তখন তার চেয়ে ভয়ের আর কিছু হতে পারে না। বেশ সময় লেগে যায় নিজের চেতনায় ফিরে আসতে। এই দুঃস্বপ্ন আবার বেশ অনেক রকমের হয়। বিশেষজ্ঞরা বলেন, সারা দিনের ক্লান্তি, চিন্তা আমাদের উপর এমন একটা প্রভাব ফেলে, যা ঘুমের মধ্যে দুঃস্বপ্নে দেখা যায়।

স্বপ্নের মধ্যে অনেক সময় মনে হয় যে, আমরা কোনো ঘরে বন্দি হয়ে আছি অথবা কোনো গোলক ধাঁধাঁয় হারিয়ে গিয়েছি। বিশেষজ্ঞরা বলেন, সাধারণত এটি আমাদের বাস্তব জীবনে কোনো পরিস্থিতিতে আটকে থাকা বা হারিয়ে যাওয়াকে প্রতিফলিত করে।

অনেক সময় পানিতে ডুবে যাওয়া বা কোথাও দিয়ে পড়ে যাওয়ার স্বপ্ন দেখি। বিশেষজ্ঞরা বলেন, কোনো কঠিন পরিস্থিতি ঠিক মতো সামাল না দিতে পারলে আমরা এরকম দুঃস্বপ্ন দেখি।

স্বপ্নে অনেক সময় দেখা যায় কম্পিউটার ভেঙে যায় বা কাউকে ফোন করলে সেই ব্যক্তি ফোন তোলেন না। বিশেষজ্ঞদের দাবি, অনেক দিন কোনো যোগাযোগ নেই, এমন কাউকে হঠাৎ ফোন বা মেসেজ করলে এমন স্বপ্ন দেখ যায়।

দুঃস্বপ্নগুলোর মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর হলো প্রাকৃতিক দুর্যোগে নিজেকে আটকে যেতে দেখা। আমাদের মাথায় প্রচণ্ড পরিমাণে কোনো কিছু নিয়ে চিন্তাভাবনা চললে এই ধরনের দুঃস্বপ্ন সেটাকে প্রতিফলিত করে থাকে।

প্রাকৃতিক দুর্যোগের এই দুঃস্বপ্নে যদি তা ভূমিকম্পে আটকে যাওয়া বা সুনামির কবলে পড়া দেখেন, তাহলে আপনি বাস্তব জীবনে কোনো বিরাট অশান্তির মুখোমুখি আছেন তা বোঝায়।

বহু বছর পরও যদি স্কুলের পরীক্ষা দিয়ে উঠতে পারছেন না বা ফেল করেছেন দেখেন তার মানে আপনি বাস্তবে যা অর্জন করছেন সেটি আপনার প্রাপ্য ছিল কিনা এটি তার প্রতিফলন।

যখন আপনি কোনো বাড়ির মধ্যে জিনিস ক্ষতিগ্রস্ত হতে দেখেন, তা হলে সেটি ক্ষতিগ্রস্ত হওয়ার অনুভূতিকে বোঝাতে পারে।

স্বপ্নে কেউ আপনার পিছনে পরে কিংবা আপনি কোনো কিছু থেকে পালাচ্ছেন এটি অ্যাড্রিনালিন-ইন্ডিউশিং দুঃস্বপ্নের মধ্যে অন্যতম। কেউ মারতে চাইছে কিংবা আপনি নিজেকে বাঁচানোর জন্য পালাচ্ছেন এই দুঃস্বপ্ন আপনার বাস্তব জীবনে আপনি কোনো বিপদে আছেন কিংবা ভয়ে আছেন কোনো কিছুর সেটি বোঝায়।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত