ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

মুসলমানরাই কি বেশি সুখী?

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৫ জুলাই ২০১৯, ১১:৪১

মুসলমানরাই কি বেশি সুখী?

এই পৃথিবীতে কে না সুখ চান। আর এই সুখের জন্য মানুষ কত কিছুই না করে। মাঝে মাঝে তো সুখী হতে মানুষ ভুল জিনিসের পিছনে হাঁটে। আর শেষে সুখ পেতে গিয়ে কষ্ট পেয়ে বসে। কিন্তু কোনো ভাবে কি বোঝা যায় কারা সুখী আর তারা কীভাবে সুখী থাকছেন।

এই পৃথিবীতে সবচেয়ে সুখী কে? জার্মানির ম্যান হেইম বিশ্ববিদ্যালয়ের জরিপে উঠে এসেছে, মুসলিমরাই নাকি এই পৃথিবীতে সবচেয়ে সুখী! নিজেদের জীবন নিয়ে তারাই সবচেয়ে বেশি সন্তুষ্ট। যার কারণও বলা হয়ে জরিপটিতে।

এখানে বলা হয়েছে মুসলিমদের একেশ্বরবাদে বিশ্বাসই নাকি এর প্রধান কারণ। তাই মুসলিমরাই এই পৃথিবীতে সবচেয়ে বেশি সুখী। এই তথ্য পাওয়ার জন্য প্রায় ৬৭৫৬২ জনের উপর জরিপ চালানো হয়েছিল।

যেখানে দেখা গেছে মুসলিমরাই একেশ্বরবাদে বিশ্বাসী। তাই তারাই সবচেয়ে বেশী সুখী। তালিকায় ঠিক তার পরেই আছে খ্রিস্টানরা। এরপর রয়েছে বৌদ্ধ ধর্মাবলম্বীরা। তারপর রয়েছে হিন্দুরা। জরিপে আরো বলা হয়েছে, যারা নাস্তিক, তারাই নাকি পৃথিবীতে সবচেয়ে বেশি অসুখী।

জরিপ বলেছে, আল্লাহ এক ও একমাত্র। সেখানে আরো বলা হয়েছে, একেশ্বরবাদ মস্তিষ্ক ও শরীরের উপর প্রভাব বিস্তার করে। হতাশা, উদ্বেগ মুসলিমদের খুব বেশি একটা গ্রাস করে না। মানু্ষের প্রতি সহানুভূতি নাকি মুসলিমদের অনেক বেশি। আর সেই কারণেই নাকি মুসলিমদের মধ্যে আত্মহত্যার প্রবণতাও কম।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত