ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬ আপডেট : ৬ মিনিট আগে English

প্রকাশ : ২২ জুলাই ২০১৯, ১৪:৫৯

প্রিন্ট

রাতে ঘুমানোর আগে চুলের যত্ন

রাতে ঘুমানোর আগে চুলের যত্ন
জার্নাল ডেস্ক

রাতে আপনি যখন ঘুমিয়ে পড়েন তখন আপনার চুল কি ঘুমের জন্য তৈরি থাকে? যতই ক্লান্ত থাকুন না কেন ঘুমের আগে চুলের যত্ন নেয়া কিন্তু খুবই জরুরি। কারণ, এই সময়টাতেই আমাদের চুলের সব থেকে বেশি ক্ষতি হয়। রাতে ঘুমানোর সময়েই কিন্তু অনেক চুল পড়ে যায়, চুলের আগা ভেঙে যেতে পারে, চুলের গ্রোথও বন্ধ হতে পারে আবার চুল পাতলাও হতে পারে। তাই ঘুমানোর আগে একটু সময় বের করতে হবে চুলের জন্য। কীভাবে চুলকে রাতে ড্যামেজ হওয়া থেকে বাঁচাবেন জেনে নিন।

কখনই ময়লা চুলে ঘুমিয়ে পড়বেন না। সারাদিন যদি আপনি বাইরে থাকেন তাহলে তো একবারেই না। ময়লা চুলে ঘুমালে তা আপনার স্ক্যাল্পের গোড়াগুলোকে বন্ধ করে দেয়। তাই চুল যদি নোংরা হয় তাহলে চুলকে ধুয়ে নিতে হবে। আর যদি শ্যাম্পু করেন তাহলে একটু আগে তেল লাগিয়ে নিয়ে কিছু সময় রেখে তবেই শ্যাম্পু করবেন।

ভেজা চুলে কখনই শুয়ে পড়বেন না। চুলটা যতটা সম্ভব শুকিয়ে নিতে হবে। তাই বলে হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন না। চুল শুকানোর জন্য ভাল করে তোয়ালে দিয়ে মুছে নেবেন আর তারপরে মোটা চিরুনি দিয়ে হালকা করে আঁচড়াতে হবে। ভেজা চুলে জোর দিয়ে আঁচড়ালে তা চুলের ক্ষতি করে। একটু ড্রাই শ্যাম্পু লাগিয়ে নেয়া যায়।

মোটা চিরুনি দিয়ে ভাল করে জট ছাড়িয়ে নিন। এর ফলে আপনার চুলে বিভিন্ন ময়লা আর কেমিক্যাল অনেকটা দূর হয়ে যাবে।

জট ছাড়ানো হয়ে গেলে একটা ভিটামিন ই ক্যাপসুল কেটে নিয়ে সেটা মাথায় লাগাতে হবে। এটা চুল পড়া, শুষ্ক ও পাতলা চুলের জন্য ভাল কাজ করে।

অনেকেই চুল খুলে ঘুমান কিন্ত সেটা চুলের ক্ষতি করে। তাই চুল সবসময় বেঁধে ঘুমান। সঠিক বালিশে ঘুমান। সব সময় সাটিন অথবা সিল্ক দিয়ে তৈরি বালিশের কভার লাগিয়ে রাখুন।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
close
close