ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

ঘরে বসেই হোয়াইটেনিং ফেসিয়াল!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৭ জুলাই ২০১৯, ১২:৫১

ঘরে বসেই হোয়াইটেনিং ফেসিয়াল!

বাইরে বেশি থাকার ফলে সবারই ত্বক মলিন হয়ে যায়। এছাড়া রোদে পোড়া দাগ তো রয়েছেই। যা দূর করতে প্রয়োজন বাড়তি যত্নের, তা না হলে পরে এই সমস্যা কমানো সম্ভব হয় না। হোয়াইটেনিং ফেসিয়াল এমন একটি যত্ন যার মাধ্যমে ত্বকের এই ধনের সমস্যা দূর করা যায়। তবে এটি এখন বাসাতেই করতে পারবেন। জেনে নিন জাফরানের সাহায্যে হোয়াইটেনিং ফেসিয়াল করার পদ্ধতি।

ক্লিনজিং

শুরুতেই সমস্ত মুখ ক্লিনজার দিয়ে পরিষ্কার করে নিন। আর বাইরের পণ্য ব্যবহার করতে না চাইলে তৈলাক্ত ত্বকের জন্য শসা ও শুষ্ক ত্বক হলে কাঁচা দুধ দিয়ে করতে পারেন।

এক্সফোলিয়েশন

ছোট ছোট দানাযুক্ত ফেইস ওয়াশ বা স্ক্রাবার দিয়ে মুখ ধুয়ে নিন কিংবা প্রাকৃতিক উপাদান যেমন ১/২ কাপ আতপ চালের গুঁড়ো, ২ টেবিল চামচ লেবুর রস, ২ টেবিল চামচ টমেটোর রস ও কয়েক ফোঁটা অলিভ অয়েল ভাল ভাবে মিশিয়ে মুখের ত্বকে হালকা হাতে স্ক্রাব করে নিন।

স্টিম

ফেসিয়ালের ক্ষেত্রে স্টিম বেশ জরুরি। এটি লোমকূপ খুলতে সাহায্য করে। প্রথমে খুব অল্প পরিমাণ বাদাম তেল সারা মুখে মালিশ করে নিন। তারপর গরম পানির পাত্রে পাতলা কাপড় দিয়ে পেঁচিয়ে তার ভাপ নিতে পারেন।

ব্ল্যাকহেডস পরিষ্কার

একটা ব্ল্যাকহেডস পরিষ্কার করার যন্ত্রের সাহায্যে ব্ল্যাকহেডগুলো পরিষ্কার করে নিন। যেহেতু লোমকূপ খোলা আছে তাই হালকা চাপেই উঠে আসবে ব্ল্যাকহেড।

টোনিং

যেহেতু স্টিমের মাধ্যমে লোমের গোড়া খোলা হয়েছে টোনিং-এ তা বন্ধ করা জরুরি, নয়তো খোলা পোর দিয়ে ময়লা ঢুকে ব্রণ সৃষ্টি করতে পারে। প্রাকৃতিক উপাদান চাইলে গোলাপ জল লাগিয়ে নিন।

মাস্ক এবার হোয়াইটেনিং মাস্ক ব্যবহারের সময়।

উপকরণ

৫-৬ টা জাফরানের আঁশ, ১/২ কাপ টক দই/দুধ/দুধের সর, ২-৩ টা গোলাপের পাপড়ি, ১ টেবিল চামচ চন্দন/মুলতানি মাটি/নিমের গুঁড়ো, ২-৩ টা কাঠ বাদামের গুঁড়ো, ১ টেবিল চামচ গোলাপ জল।

তৈরি করবেন যেভাবে

জাফরানগুলো তরল দুধে ২-৩ ঘণ্টা ভিজিয়ে রাখুন যতক্ষণ না এর রঙ হলুদাভ হয়। এবার গোলাপের পাপড়িগুলোর পেস্ট তৈরি করে নিন। এবার একে একে দুধ-জাফরান, গোলাপ পেস্ট, মুলতানি ও বাদামের গুঁড়ো গোলাপ জলে গুলিয়ে রাখুন। ত্বকে লাগিয়ে ২০-২৫ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানিতে ভাল করে ধুয়ে ফেলুন।

ময়েশ্চারাইজিং

সব শেষে ভাল একটি ময়েশ্চারাইজার দিয়ে দিন। ত্বকের আর্দ্রতা ঠিক থাকবে।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত