ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬ আপডেট : ১৭ মিনিট আগে English

প্রকাশ : ২৮ জুলাই ২০১৯, ১১:২০

প্রিন্ট

বর্ষায় কাপড়ের দূর্গন্ধ দূর করবেন যেভাবে

বর্ষায় কাপড়ের দূর্গন্ধ দূর করবেন যেভাবে
জার্নাল ডেস্ক

বর্ষাকাল মানেই সারাদিন ধরে ঝুম বৃষ্টি। আর দিন ভর এই বৃষ্টিতে ভেজা বা ধোয়া জামা কাপড় শুকানো নিয়ে সমস্যা পড়তে হয় আমাদের। বারান্দায় বা ঘরেই দড়ি টানিয়ে কাপড় শুকাতে দিলেও স্যাঁতস্যাতে দূর্গন্ধ থেকে যায়।

সাধারণত জীবাণু, ছত্রাক ইত্যাদি থেকে কাপড় থেকে আসে দুর্গন্ধ। রোদে শুকানো হলে সূর্যের তাপে এই জীবাণু আসতে পারে না। কিন্তু বর্ষায় রোদ সব সময়ে না পাওয়ারই সম্ভাবনা বেশি। তা হলে কাপড়ে ছত্রাক ও জীবাণু-ঘটিত দুর্গন্ধ দূর করবেন কী করে?

জীবাণু ও ছত্রাক যাতে আপনার প্রিয় পোশাকে গন্ধ তৈরি না করতে পারে, তার জন্য নজর দিন ধোয়ার পদ্ধতির উপর। কাপড়ের কোনো অংশে কাদা লেগে থাকলে আগে সেই অংশটি ভাল করে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ঘামে ভেজা কাপড় ধোয়ার আগে কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখুন। ডিটারজেন্ট দিয়ে কাপড় ধোয়ার পর কোনো জীবাণু-নাশক লিকুইড মেশানো পানিতে কাপড় ধুয়ে নিন।

যে ঘরে কাপড় শুকাবেন, তার জানলা দরজা খোলা রাখুন। ঘরে যেন আলো বাতাস আসতে পারে। কাপড় জামা শুকিয়ে যাবার পরে আয়রন করে নিন। এতে কাপড় সমান হবে, জীবাণুও মরবে।

আলমারিতে এক টানা অনেক দিন কাপড় রেখে দিলে ছত্রাক পড়তে পারে। তাই মাঝে মাঝে আলমারির কাপড় নতুন করে ঘুছিয়ে নিন। যদি সম্ভব হয় তবে কিছুক্ষণ খুলে রাখুন আলমারির দরজা।

আলমারি, ওয়ার্ড্রোব, আলনার তাকে ন্যাপথলিন অবশ্যই রাখুন। এতে জীবাণু ও ছত্রাক নষ্ট হবে।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
close
close