ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৩ মিনিট আগে
শিরোনাম

এই গরমে বিপদ ঠেকাতে যা করবেন

এই গরমে বিপদ ঠেকাতে যা করবেন

ভাদ্র মাসের দুঃসহ এই গরমে যে কেউ পড়তে পারেন অসুস্থতায়। আবহাওয়ার তাপমাত্রা বাড়ার সাথে সাথে মানবদেহের তাপমাত্রাও বাড়তে থাকে। গরমে বাইরে ঘোরাফেরা, স্কুল-কলেজ, অফিসসহ বিভিন্ন কাজে ঘরের বাইরে যেতেই হবে। তাই এসময়ে কেউ যদি নিজের দেহের তাপমাত্রা স্বাভাবিক রাখার কৌশল আয়ত্ত করতে পারেন তাহলেই সম্ভব অসুস্থতার হাত থেকে রেহাই পাওয়া।

এক নজরে দেখে নিন এই গরমে বিপদ ঠেকাতে যা করবেন-

১) প্রস্রাব হলুদ হয়ে গেলে বা প্রস্রাবের পরিমাণ কমে গেলে পানি খাওয়া বাড়ান। পানি খাওয়ার বিধিনিষেধ থাকলে অবশ্য আগে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

২) ডিহাইড্রেশন এড়াতে মদ-কফি-কোলা খাওয়া কমান। পেট একটু খালি রেখে হালকা খাবার খান। বেশি খেয়ে রোদে বের হবেন না বা খাওয়ার সঙ্গে সঙ্গে শুয়ে পড়বেন না।

৩) চড়া রোদ এড়ানো সম্ভব না হলে বেরনোর আগে এক গ্লাস পানি খান। প্রেশার-সুগার না থাকলে লবণ-চিনির পানি বা ওর স্যালাইন খেতে পারেন। এক-আধবার ডাবের পানি, টাটকা ফলের রস বা ঘোলও খেতে পারেন। রাস্তার পানি, শরবত বা কাটা ফলের রস খাবেন না।

৪) রোদে বের হলে ছাতা/টুপি, সানগ্লাস ও হালকা সুতির পোশাক পরুন।

৫) রোদে বা গরমের মধ্যে অনেকক্ষণ টানা কাজ করবেন না। কাজের ফাঁকে ঠান্ডা জায়গায় বসে বিশ্রাম নিয়ে আবার কাজে ফিরুন।

৬) হাঁপানি রোগীরা এই সময় দিনের শেষে আকাশে মেঘ দেখলে প্রিভেন্টার ইনহেলারের একটা পাফ নিন। বা যদি মনে হয় কষ্ট শুরু হতে পারে চিকিৎসকের পরামর্শ মতো ওষুধের ডোজ বাড়ান।

বাংলাদেশ জার্নাল/‌কেআই

  • সর্বশেষ
  • পঠিত