ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪১ মিনিট আগে
শিরোনাম

ওজন কমাতে চুমু!

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২২ অক্টোবর ২০১৯, ১২:৫৬

ওজন কমাতে চুমু!

শরীর ভাল রাখতে চুমু খাওয়া দরকার। এমনকি ওজন কমাতেও পারে এই যাদুকাঠি। চলুন, দেখে নিই চুমুর আর কী কী উপকারিতা রয়েছে।

আমেরিকার লুইসবিলে ইউনিভার্সিটি নিজেদের একটি গবেষণাপত্রে জানিয়েছে, চুম্বন করলে মনের সঙ্গে সঙ্গে তরতাজা হয় শরীরও ৷ অ্যাড্রিনাল নিঃসরণের সঙ্গে সঙ্গে চুমুতে বাড়ে শরীরে রক্ত চলাচলের গতি ৷ আমেরিকার লুইসবিলে ইউনিভার্সিটির প্রফেসর ব্রায়ন্ড স্ট্যামফোর্ড তার গবেষণাপত্রে জানিয়েছেন, হাল্কা চুম্বনের সময়ও প্রতি মিনিটে ২ ক্যালোরি বার্ন করে মানুষ ৷ গভীর দীর্ঘ চুম্বন হলেতো কথাই নেই ৷ প্রতি চুমুতে খরচ হয় ৬ ক্যালোরি ৷

প্রেমিক বা প্রেমিকার ঠোঁটে গভীর চুমু এঁকে দেয়ার সময় দ্বিগুণ বেড়ে যায় মেটাবলিজম ৷ ট্রেডমিলে জগিং করার সময় প্রতি মিনিটে খরচ হয় ১১.২ ক্যালোরি ৷ ২ মিনিটের বেশি স্থায়ী দীর্ঘ গভীর চুম্বনে খরচ হয় এর সমান ক্যালোরি ৷ ফলে জিমে ঘাম না ঝরিয়েই শুধু ভালবাসার চুম্বনেই কমতে পারে ওজন।

জানা গেছে, শারীরিক সম্পর্কের আগে ফোরপ্লে-এর সময়ে প্রতি চুম্বনে খরচ হয় প্রায় ৯ ক্যালোরি ৷ অন্যদিকে, শারীরিক সম্পর্কের সময় ৫০০ থেকে প্রায় ১০০০ ক্যালোরি পর্যন্ত ঝরিয়ে ফেলে শরীর। ফলে শারীরিক কসরতের মতোই ওজন কমাতে কার্যকরী এই উপায়ও।

নিয়মিত চুমুতে ফিল গুড হরমোনদের ক্ষরণ নিয়মিত থাকে। ফলে, শরীর টোন্‌ড থাকে। অবাঞ্ছিত মেদ বা ক্যালোরি ঘাঁটি গাড়তে পারে না। বরং অনিয়মের যেটুকু মেদ, তাও গলে যায় সহজেই।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত