ঢাকা, শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

ঘুরে আসুন সিলেটের জৈন্তাপুর শাপলা বিল

  আলফি শাহরীন

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০২২, ১৬:০১  
আপডেট :
 ২২ সেপ্টেম্বর ২০২২, ১৮:৪৮

ঘুরে আসুন সিলেটের জৈন্তাপুর শাপলা বিল
সিলেটের জৈন্তাপুর শাপলা বিল। ছবি: নিজস্ব
আলফি শাহরীন

অপরূপ সৌন্দর্যে ঘেরা একটি ভ্রমণের জায়গা সিলেটের জৈন্তাপুর শাপলা বিল। অনেকে ডিবির হাওর নামেও চিনে থাকেন।

সিলেট মানেই সুন্দর সুন্দর ভ্রমণের জায়গা। তার মধ্যে নতুন রঙে রেঙ্গে উঠেছে সিলেটের শাপলার বিল। অন্যান্য ভ্রমণ কেন্দ্রগুলোর পাশাপাশি বর্তমানে সিলেটের জৈন্তাপুর উপজেলাও ভ্রমণের জন্য এখন খুব জনপ্রিয় হয়ে উঠেছে। জৈন্তাপুর উপজেলার এখন মূল আকর্ষণ হয়ে উঠেছে এই ডিবির হাওর। বহু দূর থেকে মানুষ দেখতে আসে এই শাপলার বিল।

সিলেটের জৈন্তাপুর শাপলা বিল

মনোমুগ্ধকর শাপলা বিল। ছবি: নিজস্ব

শরতের শেষের ভাগ থেকে শীতের শুরু পর্যন্ত লাল শাপলা তার মনোমুগ্ধকর সৌন্দর্য ছড়িয়ে সবাইকে আকর্ষন করে। শুধু তাই নয় নৌকা দিয়ে শাপলার বিল ঘোরার পাশাপাশি চারিদিকে ঘেরা পাহাড়ের অপরূপ সৌন্দর্য জেনো কেড়ে নেয় সবার মন।

সিলেট শহর থেকে বাস দিয়ে অথবা সিএনজি রিজার্ভ করে যেতে পারেন শাপলার বিল। বাসে করে গেলে আপনাকে সিলেটের জৈন্তাপুর উপজেলায় নামতে হবে। সেখান থেকে ৫ মিনিট হাটলেই আপনি পৌঁছে যাবেন ডিবির হাওরে। এছাড়া একটি টমটম ও নিয়ে নিতে পারেন বিল পর্যন্ত। সেক্ষেত্রে বাস ভাড়া পরবে মাত্র ৬০-৭০ টাকা টাকা এবং রিজার্ভে সিএনজি ভাড়া ১৫০০-১৮০০ টাকা এর মধ্যে সেরে ফেলতে পারবেন। এছাড়া সিলেট বন্দর থেকে জাফলং গামী লেগুনা দিয়ে যাওয়া যায় এবং ভাড়া পড়বে ৬০ টাকা। তবে লেগুনা থেকে আপনাকে জৈন্তাপুর বাজারে নেমে যেতে হবে।

সিলেটের জৈন্তাপুর শাপলা বিল

শাপলা বিলে একদিন। ছবি: নিজস্ব

শাপলার বিল ঘুরে দেখার জন্য নৌকা ভাড়া রিজার্ভ পরবে ৪০০-৫০০ টাকা। কিন্তু সেইটা সিজনে অনুযায়ী ভাড়া কম বেশি হয়ে থাকে। তবে আপনাকে দামাদামি ভালো করে করে নিতে হবে।

শাপলার বিলের আশেপাশে তেমন কোন রেস্টুরেন্ট এবং খাবার দাবারের তেমন কোন ব্যবস্থা নেই। তাই সাথে করে কিছু খাবার এবং পানি নিয়ে যেতে পারেন।

বন্ধু বান্ধব, পরিবার কিংবা প্রিয় মানুষটিকে নিয়ে ঘুরে আসতে পারেন শাপলার রাজ্য সিলেটে।

বাংলাদেশ জার্নাল/এএস/এমএস

  • সর্বশেষ
  • পঠিত