ঢাকা, সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭ আপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ১৩ অক্টোবর ২০২০, ০০:০৪

প্রিন্ট

আমায় চেনেন?

আমায় চেনেন?
প্রতীকী ছবি
কৌতুক ও রম্যরচনা ডেস্ক

একটি মামলায় সাক্ষী হিসেবে মুকুল খালার ডাক পড়েছে। বাদীপক্ষের উকিল বিজন মজুমদার মুকুল খালাকে ঘাবড়ে দেবার জন্য প্রথমেই জিজ্ঞাসা করলেন– আপনি আমায় চেনেন?

মুকুল খালার উত্তর- ওমা চিনব না কেন? তুমি বিজন। তোমায় ল্যাংটা বয়স থেকেই চিনি। পুরো বখে যাওয়া ছেলে ছিলে। মিথ্যা কথা বলতে। লোক ঠকানোয় ওস্তাদ ছিলে। আরো অনেক গুন তোমার ছিল সে সব আর বলছি না। নিজেকে মস্ত কেউকেটা ভাবতে যদিও কানাকড়ির মুরোদ ছিল না। তোমাকে আমি ভালই চিনি।

বিজন বাবু স্তম্ভিত হয়ে গেলেন। ভেবে পাচ্ছিলেন না কি করবেন। কোর্ট ঘরের অপর প্রান্তে বিবাদীপক্ষের উকিল হারুন খান এর দিকে অঙ্গুলি নির্দেশ করে বললেন– ওনাকে চেনেন?

মুকুল খালার উত্তর- ওমা চিনব না কেন? ওতো হারুন। খুব ভাল করেই চিনি। অলস অকর্মণ্য। কারো সাথে সদ্ভাব ছিল না। পাঁড় মাতাল। শহরের সবচেয়ে পিশাচ উকিল। বৌয়ের চোখে ধুলো দিয়ে তিনটে ছুঁড়ির সাথে ফষ্টিনষ্টি করে। তার মধ্যে একজন তোমার বৌ। ওকে ছোট থেকেই চিনি।

বিবাদী পক্ষের উকিল অসুস্থ বোধ করতে লাগলেন।

এমন সময় জজ সাহেব দুই উকিলকে কাছে ডাকলেন। উকিলদ্বয় কাছে যাবার পর নিচু গলায় শান্ত স্বরে জজ সাহেব বললেন, দুই গর্দভের একজনও যদি ওই মহিলাকে প্রশ্ন করো যে আমায় চেনে কিনা তাহলে তোমাদের আমি ফাঁসির কাঠে চড়াবো।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত