ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬ আপডেট : ৩ ঘন্টা আগে English

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০১৯, ০৫:৩৪

প্রিন্ট

বইমেলায় শুভ্র সরকারের ‘ঈর্ষার পাশে তুমিও জুঁইফুল’

বইমেলায় শুভ্র সরকারের ‘ঈর্ষার পাশে তুমিও জুঁইফুল’
পলিয়ার ওয়াহিদ

অমর একুশে গ্রন্থমেলা-২০১৯ এ প্রকাশিত হয়েছে শুভ্র সরকারের ‘ঈর্ষার পাশে তুমিও জুঁইফুল’ কাব্যগ্রন্থটি। এটা কবির প্রথম প্রকাশিত বই। আসুন খানিকটা কবিতা আগে পড়ে আসি।

‘এই উড়তে জানা নদীকে ঝর্ণা বলে ডাকো।

ব্রিজের ছায়ায় একা শিস দিয়ে উড়ে যাওয়া

সফেদা ফুলে-কতটা অনির্ণেয় হাওয়া!

অথচ জলের ওয়ারড্রোবে এঁটে যায়

মাছেদের তাবৎ হরিণডাঙা।

এদিকে, আয়ুর ভিতর ফাঁকা হয়ে আসে স্টেশন।

আধখানা তুমি কার দিকে হেঁটে যাও!’

এটা শুভ্র সরকারের ঈর্ষার পাশে তুমিও জুঁইফুল থেকে ‘সফেদা ফুলে’ কবিতাংশ। আপদমস্তক রোমান্টিক শুভ্র। ঈষার পাশে যা কিছু ঝরে পড়ে তা তিনি পরম মমতায় কুঁড়িয়ে বুনে দেন কবিতার আঁচলে। তিনি যেন আদমের মতো হাওয়ার প্রতি দুর্বল-দারুণ দরদি এক সুপুরুষ। তার কবিতার শব্দের ভেতরও তিনি মিশিয়ে দেন পুরনো রুমালের স্মৃতি রোমান্থনের আঁকিবুকি। কিন্তু না! শুধু প্রেম নয়। দ্রোহ নিয়েও তিনি হাজির হন ঈষার পাশে তুমিও জুঁইফুল হয়ে। তার কবিতা এমনই যে পাঠক তার কবিতার ঘোরে নিজেকে সোপার্দ করবেন স্বেচ্চায়।

এ বইটির ভিডিও রিভিউ দেখতে ক্লিক করুন https://yt2.pics.ee/F32JW এবং নতুন নতুন বইয়ের খবর জানতে ও বইয়ের সাথে থাকতে ফেইসবুক পেজ-এ facebook.com/newbanglalive লাইক দিয়ে সঙ্গে থাকুন। বই কিনুন, বই পড়ুন, বই উপহার দিন। মনে রাখবেন, বই কিনে কেউ কখনো দেউলীয়া হয় না।

বইটির প্রচ্ছদ করেছেন সারাজাত সৌম। প্রকাশ করেছেন চন্দ্রবিন্দু প্রকাশন। বইটির মূল্য রাখা হয়েছে মাত্র ১৫০ টাকা। মেলার সোহরাওয়ার্দী উদ্যানের স্টল নং- ৪৭১। এবং পাবেন লিটলম্যাগ চত্ত্বর-এর চন্দ্রবিন্দু প্রকাশন-এর স্টলে।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
close
close