ঢাকা, সোমবার, ২২ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬ অাপডেট : ৫ ঘন্টা আগে English

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ০২:৩৮

প্রিন্ট

বইমেলায় শুভ নীলের প্রথম মুক্তগদ্যের বই ‘কাগজ ফুলের বাহাস’

বইমেলায় শুভ নীলের প্রথম মুক্তগদ্যের বই ‘কাগজ ফুলের বাহাস’
পলিয়ার ওয়াহিদ

অমর একুশে গ্রন্থমেলা-২০১৯ প্রকাশিত হয়েছে শুভ নীল-এর ‘কাগজ ফুলের বাহাস’ মুক্তগদ্যগ্রন্থটি। এটা লেখকের প্রথম প্রকাশিত বই। আসুন তার বইটি সম্পর্কে তার কাছ থেকে জানি।

‘ধরুন আপনাকে একটা ঘটনা পড়তে বলা হলো। ঘটনাটি পড়ার পর আপনাকে জিজ্ঞেস করা হলো, ‘ঘটনাটি কী ছিল?’ উত্তরে আপনি যদি বলেন, ‘এটা কবিতা ছিল’। ঘটনার লিখিত রূপ দেখে কিংবা পড়ে যদি কবিতা মনে হয়ে থাকে, সেটা যেমন ভুল নয়, তেমনি আবার সঠিকও নয়। অথবা পড়ার পর আপনি বললেন, ‘এটা একটা সুররিয়েলিস্টিক পটভূমি ছিল’। তাহলে এই ক্ষেত্রেও আপনার ধারণা ভুল নয়, কিংবা সঠিকও নয়। কারণ আপনি গভীরে চলে গেছেন। আর গভীরে চলে গেলেই প্রকাশিত হয় সংশয়।

আপনি পড়তে যেয়ে যে কারণে কোথাও কোথাও হারিয়ে যেতে পারেন, ছন্দভঙ্গে হতাশ হতে পারেন, কিংবা পড়া শেষ হবার আগেই ঘুমিয়েও যেতে পারেন। আর এইসব ধারণা নিয়েই শুরু হয় বাহাস। যে বাহাস প্রতিটা ঘটনায়, ৯৮৭=প্রতিটা কবিতায়, প্রতিটা পটভূমিতেই ছড়িয়ে ছিটিয়ে আছে। টানা গদ্যে এই যে বাহাস নির্মিত হলো, এটা কোনো দূর গ্রহের ধারণা নয়। প্রতিটা মানুষ দিন শেষে যেখানে ফিরে যায়, যেখানে ফিরে গেলে ভাবনা জগতের দ্বার খুলে যায়, ঠিক সেখানেই ফোটে ফুল, কাগজফুল। সুতরাং বলা যেতেই পারে কাগজ ফুলের বাহাস আপনাকে তেমনিই কোনো গভীরতায় নিয়ে যাবে।’

এ বইটির ভিডিও রিভিউ দেখতে ক্লিক করুন https://yt2.pics.ee/F32JW এবং নতুন নতুন বইয়ের খবর জানতে ও বইয়ের সাথে থাকতে ফেইসবুক facebook.com/newbanglalive পেইজ-এ লাইন দিয়ে সঙ্গে থাকুন। বই কিনুন, বই পড়ুন, বই উপহার দিন। মনে রাখবেন, বই কিনে কেউ কখনো দেউলীয়া হয় না।

বইটির প্রচ্ছদ করেছেন রাজীব দত্ত। প্রকাশ করেছেন জেব্রাক্রসিং প্রকাশনী। বইটির মূল্য রাখা হয়েছে মাত্র ১৭০ টাকা। মেলার সোহরাওয়ার্দী উদ্যানের স্টল নং- ৩৩২। এবং পাবেন লিটলম্যাগ চত্ত্বর-এর জেব্রাক্রসিং-এর স্টলে।

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close