ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

মেলায় প্রকাশিত হয়েছে ইয়ার ইগনিয়াসের প্রথম কবিতার বই

  পলিয়ার ওয়াহিদ

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০১৯, ০০:৩৬  
আপডেট :
 ০৫ ফেব্রুয়ারি ২০১৯, ০০:৪২

মেলায় প্রকাশিত হয়েছে ইয়ার ইগনিয়াসের প্রথম কবিতার বই

অমর একুশে গ্রন্থমেলা-২০১৯ প্রকাশিত হয়েছে ইয়ার ইগনিয়াস-এর ‘হারমিশের বাঁশি’ কাব্যগ্রন্থ। এটা কবির প্রথম প্রকাশিত বই। প্রথমে তার কবিতার কয়েকটি লাইন পাঠককে শুনাতে চাই।

‘দিনে সারস ও কচ্ছপের খামারে কাজ করি

রাতে পাহারা দেয় মৃত্যুর দরোজা

এন্ট্রিলিস্ট চেক করে দেখেছি-

এখানে হারমিস আসেন কাদাচিৎ

আমি তার অপেক্ষায় থাকি

যেন তার কাছে শিখে নিতে

পারি বীণা তৈরির তরিকা।

কেন না আমি ঢুকে যেতে চাই

যুবতীর কাশেরুকায়।’

পড়লেন তার নাম কবিতাটির কয়েক লাইন। তার কবিতায় পাঠক গভীর ভাব ও অনুভবের মিলন মোহনায় হাবুডুবু খাবেন। ইতিহাস ও মিথের পুরনো গন্ধমাখা স্মৃতির গায়ে তিনি পরিয়ে দেন কবিতার তুলতুলে শব্দের কারুকাজ। তন্ময় ও মন্ময় ছাড়া তার কবিতা উপলব্ধি করা দূরুহ হয়ে পড়ে। হারমিশের বাঁশিতে ফুঁ দিতে হলে প্রত্যেককে বেছে নিতে হবে নির্জন ও নিরিবিলি পৃথিবীর কার্নিশ। কারণ তার কবিতা নিমগ্নতার গান ও নির্জনতার সুরে সুরে গেয়ে ওঠে মরা পৃথিবীর শান। তার কবিতা জীবন ও জগতের মধ্যে বিনেসুঁতোয় ঝুলে ঝুলে দোল দিয়ে যাবে প্রত্যেক পাঠককে।

এ বইটির ভিডিও রিভিউ দেখতে ক্লিক করুন https://yt2.pics.ee/F32JW এবং নতুন নতুন বইয়ের খবর জানতে ও বইয়ের সাথে থাকতে ফেসবুক facebook.com/newbanglalive পেইজ-এ লাইন দিয়ে সঙ্গে থাকুন। বই কিনুন, বই পড়ুন, বই উপহার দিন। মনে রাখবেন, বই কিনে কেউ কখনো দেউলিয়া হয় না।

বইটির প্রচ্ছদ করেছেন আল নোমান। প্রকাশ করেছেন চন্দ্রবিন্দু প্রকাশন। বইটির মূল্য রাখা হয়েছে মাত্র ১৬০ টাকা। মেলার সোহরাওয়ার্দী উদ্যানের স্টল নং- ৪৭১। এবং পাবেন লিটলম্যাগ চত্বর-এর চন্দ্রবিন্দু প্রকাশন-এর স্টলে।

পলিয়ার ওয়াহিদ, কবি

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত