ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯, ১৩ বৈশাখ ১৪২৬ অাপডেট : ৬ মিনিট আগে English

প্রকাশ : ১২ এপ্রিল ২০১৯, ১৪:১৭

প্রিন্ট

শিক্ষকের পদমর্যাদা কীভাবে ৩য় শ্রেণির কর্মচারী হয়?

শিক্ষকের পদমর্যাদা কীভাবে ৩য় শ্রেণির কর্মচারী হয়?
জার্নাল ডেস্ক

শিক্ষা জাতির মেরুদণ্ড হলে প্রাথমিক শিক্ষা হচ্ছে সেই শিক্ষার মেরুদণ্ড। শিক্ষার আলো বিস্তার প্রথমে শুরু হয় যাদের হাত দিয়ে সেই মানুষ গড়ার কারিগর প্রাথমিক সহকারী শিক্ষকরা বেতন পদমর্যাদায় এখনো চরমভাবে অবহেলিত। প্রাথমিক বিদ্যালয়ে দুই ধরণের শিক্ষক রয়েছেন ১. প্রধান শিক্ষক ২. সহকারী শিক্ষক।

পূর্বে প্রধান শিক্ষক ও সহকারী উভয় ধরণের শিক্ষকরাই ৩য় শ্রেণির কর্মচারী ছিলেন। মাননীয় প্রধানমন্ত্রী ও জননেত্রী শেখ হাসিনা ২০১৪ সালে প্রধান শিক্ষকদের ২য় শ্রেণির মর্যাদা প্রদান করেন। এতে প্রাথমিকের প্রধান শিক্ষকরা ২য় শ্রেণির মর্যাদা পেলেও একই শিক্ষাগত যোগ্যতায় নিয়োগপ্রাপ্ত সহকারী শিক্ষকরা এখনো ৩য় শ্রেণির পদমর্যাদায় রয়েছেন যা মানুষ গড়ার কারিগর সহকারী শিক্ষকদের জন্য লজ্জাজনক।

একজন শিক্ষকের পদমর্যাদা কীভাবে ৩য় শ্রেণির কর্মচারী হয়? প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগে শিক্ষাগত যোগ্যতা স্নাতক। তাছাড়া নিয়োগ পাওয়ার পরে শিক্ষকদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য আইইআর ডিপার্টমেন্টের অধীনে বাধ্যতামূলকভাবে দেড় বছর মেয়াদী ডিপ্লোমা ইন প্রাইমারি এডুকেশন নামে একটি উন্নতমানের ডিপ্লোমা কোর্স সম্পন্ন করতে হয়।

যেখানে এসএসসি/এইচএসসি পাশের পরে ডিপ্লোমা সম্পন্ন করে অন্য সকল ডিপ্লোমাধারী পেশাজীবীরা ২য় শ্রেণির গেজেটেড কর্মকর্তার পদমর্যাদায় অধিষ্ঠিত, সেখানে স্নাতক পাশের পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিপ্লোমা সম্পন্ন করার পরেও মানুষ গড়ার কারিগর প্রাথমিক সহকারী শিক্ষকরা ৩য় শ্রেণির কর্মচারী পদমর্যাদায় অধিষ্ঠিত।

একই দেশে একই যোগ্যতায় নিয়োগপ্রাপ্ত শিক্ষকরা কেন এই বৈষম্যের শিকার? সারা বিশ্বে প্রাথমিক শিক্ষকদের পদমর্যাদা যেখানে অতি উচ্চ সেখানে আমাদের দেশে প্রাথমিক সহকারী শিক্ষকদের পদমর্যাদা ৩য় শ্রেণির এটা খুবই দুঃখজনক। শিক্ষকরা আশা করে মাননীয় প্রধানমন্ত্রী ও জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন শিক্ষাবান্ধব আওয়ামী লীগ সরকার দ্রুত প্রাথমিকের সহকারী শিক্ষকদেরকেও ২য় শ্রেণির পদমর্যাদায় অধিষ্ঠত করে শিক্ষকদের যথাযোগ্য মর্যাদায় অধিষ্ঠিত করবেন।

মাহফিজুর রহমান, সহকারী শিক্ষক

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close