ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

ছাগল ছিনতাই করে কারাগারে ছাত্রলীগ নেতা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৭ জানুয়ারি ২০২০, ১৮:৫৭

ছাগল ছিনতাই করে কারাগারে ছাত্রলীগ নেতা
মোহাম্মদপুর থানা ছাত্রলীগ সভাপতি মুজাহিদ আজমী তান্না। ছবি: সংগৃহীত

গত কোরবানির ঈদের আগে ছাগল ছিনতাইয়ের মামলায় রাজধানীর মোহাম্মদপুর থানা ছাত্রলীগের সভাপতি মুজাহিদুল আজমী তান্না গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়েছে।

মঙ্গলবার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শাখার সাধারণ নিবন্ধন কর্মকর্তা (জিআরও) রনপ কুমার ভক্ত বিষয়টি নিশ্চিত করে গণমাধ্যমকে বলেন, গত সপ্তাহে তান্নাকে গ্রেপ্তার করে মোহাম্মদপুর থানা পুলিশ। এরপর তাকে আদালতে হাজির করা হলে জামিনের আবেদন করেন আইনজীবী। শুনানি শেষে জামিনের আবেদন খারিজ করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন বিচারক।

মামলার এজাহার সূত্রে জানা যায়, গত বছরের ১১ আগস্ট কোরবানির ঈদের আগে ট্রাকে একদল ব্যবসায়ী যশোরের বারোবাজার পশুরহাট ও ঝিনাইদহের কালীগঞ্জ থেকে ২১২টি ছোটবড় বিভিন্ন রঙের ছাগল নিয়ে ঢাকায় আসেন। চাঁদার দাবিতে অভিযুক্তরা ট্রাকটি মোহাম্মদপুরের বাবর রোডের জহুরি মহল্লা এলাকায় আটকে রাখেন। তারা ছাগলগুলো নামান ও একটি ক্লাব ঘরে ছাগল ব্যবসায়ী সাইফুল ইসলাম, বাবু খান, শেখ সোলেমান, মো. নুরুজ্জামান, ফারুক বিশ্বাস, মোহাম্মদ মাসুদ মণ্ডলকে আটকে রাখেন।

এ সময় র‍্যাব ২-এর একটি টহল দল নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে অনুমোদনহীন পশুর হাট তদারকি ও ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছিল। খবর পেয়ে দলটি ঘটনাস্থলে যায় ও জিম্মি দশা থেকে ব্যবসায়ীদের উদ্ধার করে। ভুক্তভোগী ব্যবসায়ীরা তিন ছিনতাইকারীকে শনাক্ত করেন। তারা হলেন- ইয়াসির আরাফাত, জাহিদুল ইসলাম ও মো. রায়হান।

জিজ্ঞাসাবাদে তারা বলেন, এ ঘটনায় তাদের সহযোগী ছিলেন মুজাহিদ আজমীর তান্নাসহ আরো পাঁচজন। অভিযুক্তরা লাইসেন্স ছাড়া অবৈধভাবে ওয়াকিটকি ব্যবহার করছিলেন এবং নিজেদের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য বলে পরিচয় দিয়ে আসছিলেন।

মোহাম্মদপুর থানার ওসি আবদুল লতিফ জানান, মোহাম্মদপুর থানা ছাত্রলীগের সভাপতি মুজাহিদ আজমী তান্নাকে গ্রেপ্তার করা হয়েছে। তার বিরুদ্ধে মোহাম্মদপুর থানায় একটি মামলায় ওয়ারেন্ট ছিল।

ব্যবসায়ীদের উদ্ধারের পর সে সময় মুজাহিদ আজমী তান্নাসহ নয়জনের বিরুদ্ধে মোহাম্মদপুর থানায় একটি মামলা করেন র‍্যাব ২-এর সিনিয়র ওয়ারেন্ট অফিসার মো. ফারুখ হোসেন।

এরপর ছাত্রলীগ নেতা তান্না জামিনের আবেদন জানালে হাইকোর্টের বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এস এম কুদ্দুস জামান সমন্বয়ে গঠিত বেঞ্চ চার সপ্তাহের আগাম জামিন দেন।

র‍্যাব ২-এর কমান্ডিং অফিসার পুলিশ সুপার মহিউদ্দিন ফারুকী বলেন, ১১ আগস্ট অর্থাৎ ঈদের আগের দিন দুপুর ১২টার সময় ব্যবসায়ীরা প্রথমে আমাদের ফোনে খবর দেন। খবর দিয়ে ব্যবসায়ীরা অভিযোগ করেন, বাবর রোডে ২১২টি ছাগল ছিনতাই করে ট্রাকসহ আটকে রাখা হয়েছে। ওই সময় মোহাম্মদপুর এলাকায় র‍্যাবের একটি মোবাইল টিম কাজ করছিল। পরে মোবাইল টিমসহ আমরা ঘটনাস্থলে একটি ক্লাব ঘরের ভেতরে ছাগল ব্যবসায়ীদের আটক অবস্থায় পাই। সেখানে তিনজন ছিনতাইকারী উপস্থিত ছিলেন। পাশে একটি মাচা করা ট্রাকের ওপর-নিচে মিলে মোট ২১২টি ছাগল ছিল। পরে ভ্রাম্যমাণ আদালতের নির্দেশে আমরা ব্যবসায়ীদের ও ছিনতাইকারীদের মোহাম্মদপুর থানায় সোপর্দ করি।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত