ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

শাইখ সিরাজের বিরুদ্ধে ফরিদুর রেজা সাগরের অভিযোগ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১১:৩৮  
আপডেট :
 ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৭:০৩

শাইখ সিরাজের বিরুদ্ধে ফরিদুর রেজা সাগরের অভিযোগ

ভিন্নমাত্রার উপস্থাপনা দিয়ে তারকাখ্যাতি পেয়েছেন তার মধ্যে একজন ফারজানা ব্রাউনিয়া। মিডিয়ার প্রতি চিরন্তন আগ্রহের জায়গা থেকেই তিনি যুক্ত হন চ্যানেল আইয়ের সঙ্গে। ‘লেটস মুভ’ নামে একটি অনুষ্ঠান দিয়ে চ্যানেল আইতে যাত্রা শুরু করেন। এরপর লাক্স-চ্যানেল আই অ্যাওয়ার্ড, সিটিসেল মিউজিক অ্যাওয়ার্ড, সেরা কণ্ঠ- এর মতো বড় বড় অনুষ্ঠানে ব্রাউনিয়াই ছিলেন উপস্থাপক।

২০১১ সালে কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্যবিষয়ক সচেতনতামূলক এক ব্যতিক্রমী অনুষ্ঠান ‘স্বর্ণ-কিশোরী’ শুরু করেন ব্রাউনিয়া। খুব অল্প সময়েই দর্শকপ্রিয়তা পেয়ে যায় অনুষ্ঠানটি।

তবে হঠাৎ করেই বন্ধ হয়ে যায় ‘স্বর্ণ-কিশোরী’র প্রচার। কেন বন্ধ হয়ে গেল এমন জনপ্রিয় একটি অনুষ্ঠান? সে বিষয়ে দেশের জনপ্রিয় একটি পত্রিকায় লিখেছেন ইমপ্রেস টেলিফিল্ম ও চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর।

তিনি বলেন, গত ১১ অক্টোবর ২০১৮ সালে রাজশাহীর গোদাগাড়ীতে ছিলো স্বর্ণ-কিশোরীর একটি অনুষ্ঠান। উক্ত অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে হেলিকপ্টার দুর্ঘটনায় মারাত্মক আহত হই। পরদিন সন্ধ্যায় আমাকে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়া হয় বিশেষ বিমানে। তারপর চিকিৎসাকালীন সবকিছু থেকে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেল আমার। শাইখ সিরাজ তখন গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলো নিচ্ছেন। পরে জেনেছি, হেলিকপ্টার দুর্ঘটনার সব দোষ যেন স্বর্ণ-কিশোরীর। স্বর্ণ-কিশোরীর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে গিয়েছি বলে এই দুর্ঘটনা।

তিনি আরো বলেন, ব্যাপারটা আদৌ তা নয়। আমরা নিজেরাই হাজার হাজার কচিমুখের জন্য বৃষ্টি উপেক্ষা করে গোদাগাড়ী গিয়েছি। এজন্য স্বর্ণ-কিশোরী ফাউন্ডেশন কেন দায়ী হবে? চ্যানেল আইয়ের পর্দায় নিয়মিতভাবে প্রতি শনিবার ‘স্বর্ণ-কিশোরী’ অনুষ্ঠানটি প্রচার হতো। ওদের কার্যক্রম, কিশোরী স্বাস্থ্য, সুস্থ জীবন, ন্যায় ও আদর্শ এসব নিয়েই দর্শকপ্রিয় হয়েছিল অনুষ্ঠানটি। আমার অবর্তমানে শাইখ সিরাজ হয়তো তার কোনো ব্যক্তিগত ক্ষোভ থেকে অনুষ্ঠান প্রচার স্থগিত করলেন। যুক্তি দিলেন, প্রধানমন্ত্রীর বক্তব্য লাইভ যাবে। তাই এই সিদ্ধান্ত। কিন্তু সেদিন স্বর্ণ-কিশোরী প্রচারের সময়ে বিএনপি-বিকল্পধারার সংবাদ সম্মেলন প্রচার করা হয়। বিএনপির সংবাদ সম্মেলন প্রচারের ব্যবস্থা কি আর কোনো পরিচালক দায়িত্ব নেবেন?

ফরিদুর রেজা সাগর আরও বলেন, কারও একক সিদ্ধান্তে স্বর্ণ-কিশোরীর প্রচার বন্ধ থাকে। পরে জেনেছি সিসিটিভির ফুটেজে দেখা যাচ্ছে- ১২ অক্টোবর ২০১৮ তারিখে পরিচালকবৃন্দের কেউ চ্যানেল আইতে আসেননি। তাই অনুমান করি, কারও একক সিদ্ধান্তে অনুষ্ঠানটি বন্ধ করা হয়েছে। যে অনুষ্ঠানের সঙ্গে শিক্ষা মন্ত্রণালয়, মহিলা ও শিশু মন্ত্রণালয়, ইউনিসেফ সংযুক্ত আছে। আমি টেলিফোনেও চেক করে দেখেছি, শাইখ সিরাজ কার কার সঙ্গে সেদিন কথা বলেছিলেন? টিভি ব্যক্তিত্ব শাইখ সিরাজ পরের সপ্তাহের প্রচারও বন্ধ করে দিলেন। বলা হলো, স্বর্ণ-কিশোরীর ইমেজ ভালো নয়। তাই প্রচার বন্ধ রাখা হয়েছে। এই পুরো বিষয়টা আমাকে না জানিয়ে করা হলো। আমাকে জানানোর সামান্য প্রয়োজন বোধ করল না কেউ। আমি আজও বুঝি না, কাউকে কিছু না জানিয়ে কোনো দর্শকপ্রিয় অনুষ্ঠানকে বন্ধ করা কি যৌক্তিক?

তিনি বলেন, টেলিভিশনে জড়িত আছি প্রায় পঞ্চাশ বছর। রাজনৈতিক কারণে বিটিভিতে শাইখ সিরাজের মাটি ও মানুষ বন্ধ হয়ে গেল। কতটা বেদনাহত হয়েছিলেন শাইখ সিরাজ, তা কি ভুলে গেছেন তিনি? শাইখ সিরাজের সঙ্গে আমার চল্লিশ বছরের বন্ধুত্ব। প্রায় ২৪ ঘণ্টা একসঙ্গে থাকি। আমি সহজেই প্রশ্ন করে স্বর্ণ-কিশোরী বন্ধের তথ্যগুলো জানতে পারতাম। কিন্তু যেহেতু স্বর্ণ-কিশোরী জাতীয় টেলিভিশনে প্রচারিত নিয়মিত একটি অনুষ্ঠান, সেজন্য একটি জাতীয় দৈনিককেই আমি বেছে নিলাম তথ্যগুলো জানানোর জন্য। প্রয়োজনে ১৩ অক্টোবরের পর স্বর্ণ-কিশোরী নিয়ে চ্যানেল আই ভবনে আরও কী হলো সেটাও আগামীতে কখনও লেখার চেষ্টা করব।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত