ঢাকা, রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭ আপডেট : ১৫ মিনিট আগে English

প্রকাশ : ০৭ আগস্ট ২০২০, ১৫:৪৫

প্রিন্ট

দামি উপহারের টোপ, ৪ নাইজেরিয়ানসহ আটক ৫

দামি উপহারের টোপ, ৪ নাইজেরিয়ানসহ আটক ৫
নিজস্ব প্রতিবেদক

সামাজিক যোগাযোগ মাধ্যমে বন্ধুত্ব গড়ে দামি উপহার পাঠানোর লোভ দেখিয়ে প্রতারণার অভিযোগে ৪ নাইজেরিয়ান নাগরিকসহ সংঘবদ্ধ প্রতারক চক্রের ৫ সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব। বৃহস্পতিবার রাতে রাজধানীর কাফরুল ও পল্লবী থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

এ সময় তাদের কাছ থেকে ২টি মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট, ব্যাংকের চেক বই, ১২টি মোবাইল, একটি প্রাইভেট জিপ গাড়ি, নগদ তিন লাখ টাকাসহ হোয়াটসঅ্যাপ-ইমো-ফেসবুকে কথোপকথনের স্ক্রিনশটের কপি জব্দ করা হয়েছে। আটকরা হলো, অনুরাহ নামদি ফ্রাঙ্ক (৩২), উদেজ ওবিন্না রুবেন (৪১), ম্যাকডুহু ক্যালভিন (৪১), ফ্রাঙ্ক জ্যাকব (৩৫) ও টুম্পা আক্তার (২৩)।

শুক্রবার র‍্যাব-৪ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার সাজেদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, অনেকদিন থেকে ঢাকায় থাকা নাইজেরিয়ান নাগরিকদের একটি চক্র বিপরীত লিঙ্গের ব্যক্তিদের সঙ্গে হোয়াটসঅ্যাপ, ইমো, ফেসবুকে নিজেদের আমেরিকান নাগরিক হিসেবে পরিচয় দেয়। এক পর্যায়ে বন্ধুত্ব হলে দামি উপহার বাংলাদেশে পাঠানোর প্রলোভন দেখিয়ে প্রতারণার জাল বিছানো হয়। কিছুদিন পর বাংলাদেশের কাস্টম অফিসার পরিচয়ে এক নারী উপহার আসার কথা বললে তার বিশ্বাসযোগ্যতা বাড়ে। পার্সেলটি ছাড়াতে কাস্টমস ভ্যাট/শুল্ক বাবদ টাকা জমা দিতে বলে ওই নারী।

এভাবেই তারা অর্থ আত্মসাৎ করে আসছিল। তিনি আরো জানান, সুনির্দিষ্ট অভিযোগ ও তথ্যের ভিত্তিতে র‌্যাব-৪ অভিযান চালিয়ে এই প্রতারক চক্রের সদস্যদের আটক করে।

এই গ্রুপের টুম্পা আক্তার নিজেকে বাংলাদেশের একজন কাস্টমস কর্মকর্তা হিসেবে পরিচয় দিতেন।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত