ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

স্পেওস যাচ্ছেন ড্যাফোডিলের আরাফাত

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২১, ২১:০৮

স্পেওস যাচ্ছেন ড্যাফোডিলের আরাফাত

স্পেওস ফটোগ্রাফিক ইন্সটিটিউট বিশ্বের অন্যতম সেরা ফটোগ্রাফি স্কুল। যেটি অবস্থিত ফ্রান্সের প্যারিসে। ১৯৮৫ সালে প্রতিষ্ঠাপ্রাপ্ত এই স্কুল ৩৫ বছরেই বিশ্বের নামকরা সব মিডিয়া ও ম্যাগাজিনে তাদের ভিত পাকাপোক্ত করেছে তাদের শিক্ষার্থীদের অনন্য সফলতায়। যেখানে যেখানে আগামী দিনের সেরা ফটোগ্রাফারদের তৈরী হতে সর্বোচ্চ সহায়ক হিসাবে কাজ করে।

বাংলাদেশের হয়ে প্রথমবারের মতো ফটোগ্রাফির শিক্ষার্থী হিসেবে ফ্রান্সের স্পেওস ফটোগ্রাফিক ইনস্টিটিউটে যাচ্ছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের শিক্ষার্থী আরাফাত রহমান। গতবছর করোনার সাধারণ ছুটির মাঝামাঝি সময়ে আরাফাত রহমান নতুন একটি ফটোগ্রাফিক আইডিয়া নিয়ে কাজ করেছিলেন যেটা মূলত তাকে এই প্রতিষ্ঠানে পড়াশোনার সুযোগ করে দিতে অনেকটা সহায়তা করছে।

আরাফাত রহমান একটি সিরিজ তৈরী করেছিলেন 'লকডাউন ডেইজ' শিরোনামে। যে সিরিজে তিনি পাঁচটি দেশের পাঁচজন মডেলের সাথে এই অনলাইন ফটোশ্যুট করেছিলেন।

তিনি মূলত 'কনসেপচুয়াল ফটোগ্রাফি' নিয়ে কাজ করেন এবং ভবিষ্যতে ফটোগ্রাফির সাহায্য সমাজের অসংগতি ও গোঁড়ামী দূর করতে চান।

তিনটি ধাপ পেরিয়ে তাকে স্পেওস'এ জায়গা করে নিতে হয়েছে। প্রথমে তিনি অফিসিয়ালি সিলেক্টেড হয়েছেন তার পোর্টফলিও এবং ভিশন উপস্থাপনের মাধ্যমে। পরবর্তীতে তিনি অনলাইনে একটি ভাইভার মুখোমুখি হয়েছিলেন এবং ফ্রান্সের একজন কালচারাল এম্বাসডর তার সাথে ভার্চুয়ালী সাক্ষাৎ করেন। এই 'ইন্টেন্সিভ প্রোফেশনাল ফটোগ্রাফি' কোর্সের সময়কাল নয়মাস যেটি আগামী ১৮ই জানুয়ারী থেকে শুরু হতে যাচ্ছে।

  • সর্বশেষ
  • পঠিত