ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

বিলেতে কমলগঞ্জের শতজন: আত্মানুসন্ধানের এক ব্যতিক্রমী পুস্তক

  যুক্তরাজ্য প্রতিনিধি

প্রকাশ : ০১ মার্চ ২০২১, ১৭:১৩

বিলেতে কমলগঞ্জের শতজন: আত্মানুসন্ধানের এক ব্যতিক্রমী পুস্তক
ছবি: সংগৃহীত

লেখক-কবি সৈয়দ মাসুমের তিন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। বইগুলো হলো ‘বিলেতে কমলগঞ্জের শতজন’, বিধ্বস্ত প্রাচীর’ ও ‘অরক্ষিতার আর্তনাদ’। শনিবার সকাল ১১টায় মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলা পরিষদ মিলনায়তনে এ মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক চিফ হুইপ ও অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি। গেস্ট অব অনার ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ, ভাষা বিজ্ঞানী ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের সাবেক পরিচালক লেখক-গবেষক ড. সেলু বাসিত।

প্রধান আলোচক ছিলেন কবি, শিক্ষাবিদ, গবেষক ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. শোয়াইব জিবরান।

আয়োজক কমিটির আহবায়ক লেখক-গবেষক আহমেদ সিরাজের সভাপতিত্বে ও সদস্য সচিব সাংবাদিক প্রণীত রঞ্জন দেবনাথের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারি কলেজের ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সুলতানা জেসমিন, কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. রফিকুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার আশেকুল হক, কমলগঞ্জ পৌরসভার মেয়র মো: জুয়েল আহমদ, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম, মুন্সীবাজার ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুল মোতালিব তরফদার, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি ইমতিয়াজ আহমেদ বুলবুল, কমলগঞ্জ সরকারি গণ মহাবিদ্যালয়ের অধ্যক্ষ কামরুজ্জামান মিয়া, আব্দুল গফুর চৌধুরী মহিলা কলেজের অধ্যক্ষ মো. হেলাল উদ্দিন, বালাগঞ্জ সরকারি কলেজের সহকারী অধ্যাপক, কবি অবিনাশ আচার্য, মৌলভীবাজার প্রেসক্লাবের সহ সভাপতি এড. নুরুল ইসলাম শেফুল, সুজা মেমোরিয়াল কলেজের প্রভাষক, কবি শাহাজান মানিক, কমলগঞ্জ উপজেলা ওয়েলফেয়ার এসোসিয়েশন, ইউকে এর উপদেষ্টা আলহাজ এমএ ছালাম, আলহাজ মোহাম্মদ আব্দুস শহীদ, যুগ্ম সাধারণ সম্পাদক নুরুজ্জামান চৌধুরী রাসেল প্রমুখ।

স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠান আয়োজক কমিটির যুগ্ম আহবায়ক সৈয়দ মাহবুব।

গেস্ট অব অনার ড. সেলু বাসিত বলেন, ব্রিটিশ আমলে ইংরেজ সিভিলিয়ান কর্মকর্তারা বাংলা ও ভারতবর্ষ নিয়ে প্রাচ্যতাত্বিক ঔপনিবেশিক দৃষ্টিভঙ্গির প্রকাশ ঘটিয়েছেন। আজ অভিবাসী বাঙালী তাদের আত্মপরিচয় এবং শেকড়ের সন্ধানী সাহিত্য, সংস্কৃতি ও জীবন চর্চাকে উপজীব্য করছেন। সৈয়দ মাসুমের বিলেতে কমলগঞ্জের শতজন পুস্তকে সে আত্মানুসন্ধানের এক ব্যতিক্রমী পুস্তক। যা থেকে মানুষের শ্রেণি চারিত্র্য, পেশাগত আত্ম প্রচেষ্টার বিবরণ উদঘাটিত হয়েছে। বিশেষতর ঔপনিবেশিক মানসিকতা ও মনন বি-ঔপনিবেশিককরণের এক প্রত্যয় রয়েছে সেখানে।

অনুষ্ঠানের সভাপতি আহমেদ সিরাজ বলেন, সৈয়দ মাসুম বিলেতে পেশাগত ব্যস্ততার মাঝে এতগুলো মানুষের কৃতকর্ম নিয়ে গ্রন্থ রচনা করে কমলগঞ্জের অবস্থান উচ্চকিত করেছেন। কমলগঞ্জের এই শতজনের বাইরেও হাজারের বেশি লোকজন আছেন, যাদের সবাই আমাদের জানা বুঝার পাঠের অংশ হওয়ার সুযোগ তৈরি হয়েছে। সৈয়দ মাসুদের এই গ্রন্থ প্রকাশের মধ্য দিয়ে বিলেতে আমাদের স্বদেশকে নতুনভাবে পাওয়ার সুযোগ হয়েছে।

বিলেত প্রবাসী কমিউনিটি নেতা ও যুক্তরাজ্যস্থ কমলগঞ্জ সমিতির সভাপতি ফারুক আহমদ, বাংলা একাডেমি কর্তৃক প্রবাসী লেখক হিসেবে একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক ইসহাক কাজল ও প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠক আব্দুল মতিন তরফদার’র মৃত্যুতে তাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিটি দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়।

অনুষ্ঠানের শুরুতে সকল অতিথিদের সৈয়দ মাসুম ওয়েলফেয়ার ট্রাস্ট’র (কমলগঞ্জ) পক্ষ থেকে উত্তরীয় দিয়ে বরণ করা হয়।

অনুষ্ঠানে স্থানীয় বিশিষ্ট রাজনীতিবিদ, শিক্ষাবিদ, কবি, লেখক, শিক্ষক ও সুশীল সমাজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় ছিলো সৈয়দ মাসুম ওয়েলফেয়ার ট্রাস্ট।

অনুষ্ঠানের শুরু হওয়ার পর প্রজেক্টরের মাধ্যমে আয়োজনের সফলতা কামনা করে দেশের বাহিরের বিশিষ্ট ব্যক্তিদের শুভেচ্ছা বার্তা শুনানো হয়। শুভেচ্ছা বার্তা প্রদান করেন ব্রিটেনে বাংলাদেশ হাই কমিশনের প্রেস মিনিস্টার জনাব আশিকুন নবী চৌধুরী, বাংলা সাহিত্য ও সাংবাদিকতার জীবন্ত কিংবদন্তি একুশের গানের রচয়িতা আব্দুল গাফফার চৌধুরী, ইউকে বাংলা প্রেস ক্লাবের সভাপতি বিশিষ্ট সাংবাদিক ও সাহিত্যিক কে এম আবু তাহের চৌধুরী বিশিষ্ট ভারতীয় গবেষক ও লেখক সাংবাদিক ডক্টর মুজিব স্বদেশী, লন্ডনের বিশিষ্ট সাংবাদিক নবাব উদ্দিন, ইউকে বিডি টিভির চেয়ারম্যান সাংবাদিক মোহাম্মদ মকিস মনসুর, মুক্তিযোদ্ধা আব্দুর রহিম, ন্যাশনাল হেল্থ সার্ভিস ওয়ার্কার (NHS) ইউকে ও ফ্রিলান্স জার্নালিস্ট-নজরুল ইসলাম, কানাডার বিশিষ্ট সাংবাদিক সত্যব্রত দেব রায় শঙ্কর, ইউকে, কমিউনিটি এক্টিভিস্ট সৈয়দ সুহেল আহমদ, কমিউনিটি এক্টিভিস্ট লিয়াকত খান ছাড়াও ব্রিটেনের বিভিন্ন স্তরের শীর্ষ পর্যায়ের কমিউনিটি ও মিডিয়ার নেতৃবর্গ।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত