ঢাকা, বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮ আপডেট : ১ মিনিট আগে

প্রকাশ : ৩১ মার্চ ২০২১, ২২:২৪

প্রিন্ট

‘রক্তফুল’ নিয়ে মেলায় দীপংকর দীপক

‘রক্তফুল’ নিয়ে মেলায় দীপংকর দীপক

জার্নাল ডেস্ক

অমর একুশে গ্রন্থমেলা-২০২১ উপলক্ষে সাহিত্যিক-সাংবাদিক ও গবেষক দীপংকর দীপকের নতুন বই ‘রক্তফুল’ প্রকাশিত হয়েছে। অর্ধশত প্রতিবাদী ও জীবনমুখী কবিতা নিয়ে বইটি সাজানো হয়েছে। বইটি প্রকাশ করেছে বেহুলা বাংলা।

‘রক্তফুল’র প্রতিটি কবিতার চরণে চরণে রূঢ় বাস্তবতার প্রকাশ। স্বদেশপ্রেম, প্রতিবাদ ও বিদ্রোহদ্যোতক পঙক্তিমালাতে সাজানো হয়েছে কাব্যগ্রন্থটি। এসব পঙক্তিমালার মাধ্যমে শোষিত, বঞ্চিত ও নিপীড়িত মানুষের পাশে দাঁড়িয়েছেন কবি। কবিতাগুলোতে রাজনীতি-দেশপ্রেম ও ইতিহাসের অপূর্ব মেলবন্ধন ঘটানো হয়েছে।

এ প্রসঙ্গে দীপংকর দীপক বলেন, ‘এ বইয়ে পুরাণ থেকে বর্তমান, গ্রাম থেকে শহর, পরাধীনতা থেকে স্বাধীনতা, মাটি থেকে কংক্রিট—সব কিছুই দৃঢ়তার সঙ্গে উঠে এসেছে। স্বদেশপ্রেম, বাঙালির ইতিহাস-ঐতিহ্য, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধুর কীর্তিগাথা, প্রকৃতিপ্রেমসহ গবেষণামূলক নানা বিষয় স্থান পেয়েছে। এমনকি চলমান দুর্যোগ করোনা পরিস্থিতি নিয়েও ব্যতিক্রম কবিতা রয়েছে। আশা করি, বইটি থেকে ভিন্নমাত্রার স্বাদ গ্রহণ করতে পারবেন পাঠক।’

‘রক্তফুল’র প্রচ্ছদ এঁকেছেন শতাব্দী জাহিদ। বইটির মূল্য ধরা হয়েছে ২০০ টাকা। মেলায় বেহুলা বাংলার ৫২১-৫২২-৫২৩ নম্বর স্টলে বইটি পাওয়া যাচ্ছে। একইসঙ্গে অনলাইন বুকশপ রকমারিডটকম থেকেও বইটি সংগ্রহ করা যাবে।

ইতোমধ্যেই দীপংকর দীপকের ডজনখানেক বই প্রকাশিত হয়েছে। এগুলোর মধ্যের রয়েছে, ‘নিষিদ্ধ যৌবন’ (দুই খণ্ড), ‘বুনো কন্যা’, ‘নাস্তিকের অপমৃত্যু’, ‘ঈশ্বরের সঙ্গে লড়াই’, ‘প্রহেলিকা’, ‘ছায়ামানব’, ‘কালচক্র’, ‘হে বঙ্গ’ প্রভৃতি। এছাড়া প্রকাশের অপেক্ষায় রয়েছে মুক্তিযুদ্ধের উপন্যাস ‘বাবা আমার রাজাকার’ ও সম্পাদনা গ্রন্থ ‘বিশ্বশ্রেষ্ঠ ১০০ কবির ১০০ কবিতা’।

বইয়ের পাশাপাশি নাটক ও গান লিখেন দীপংকর দীপক। তাঁর লেখা ‘সোনার দেশে জনম আমার মাগো’ গানটি শ্রোতামহলে বেশ প্রশংসিত হয়েছে। শিগগিরই প্রকাশিত হবে শ্রম অধিকার নিয়ে লেখা তাঁর নতুন গান ‘সমতার লড়াই’।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত