ঢাকা, বুধবার, ১২ মে ২০২১, ২৯ বৈশাখ ১৪২৮ আপডেট : ১৩ মিনিট আগে

প্রকাশ : ১০ এপ্রিল ২০২১, ১৯:২২

প্রিন্ট

বইমেলায় নুজহাতুল হাচানের ‘সুন্দরবনে শান্তির দূত সাংবাদিক মোহসীন-উল হাকিম’

বইমেলায় নুজহাতুল হাচানের ‘সুন্দরবনে শান্তির দূত সাংবাদিক মোহসীন-উল হাকিম’

জার্নাল ডেস্ক

অমর একুশে বইমেলায় প্রকাশিত হতে যাচ্ছে সাংবাদিক মিঞা মো. নুজহাতুল হাচানের বই ‘সুন্দরবনে শান্তির দূত সাংবাদিক মোহসীন-উল হাকিম’। সুন্দরবনের দস্যুদের আত্মসমর্পণে মূল মধ্যস্থতাকারী সাংবাদিক মোহসীন-উল হাকিমের সুন্দরবনে শান্তি ফেরানোর সংগ্রামের গল্প উঠে এসেছে বইটিতে।

সুন্দরবনে বনদস্যু সমস্যা অনেক পুরনো, যা ওই অঞ্চলের মানুষ নিয়তি ভেবেই মেনে নিয়েছিল। এ বিপদ থেকে মুক্তির কোনো পথ তাদের সামনে ছিল না। মোহসীন-উল হাকিম সুন্দরবনে ঠিক যেন হ্যামিলনের সেই বাঁশিওয়ালার মতো হাজির হলেন। যার বাঁশির সুর শুনে সুন্দরবনের ভয়ঙ্কর সব ডাকাত অস্ত্র হাতে বন থেকে দলে দলে বেড়িয়ে এলো আত্মসমর্পণের জন্য! বইটিতে সুন্দরবনের বনদস্যু ও জেলেদের অনেক অজানা বিষয় উঠে এসেছে।

বইটিতে উঠে এসেছে সুন্দরবনের মানুষের জীবনের নির্মম বাস্তবতার চিত্র, দস্যুদের ভয়ঙ্কর নানান দিক। বিশেষ করে সুন্দরবনে শান্তি ফেরাতে সাংবাদিক মোহসীন-উল হাকিম আত্মত্যাগের গল্প।

‘সুন্দরবনে শান্তির দূত সাংবাদিক মোহসীন-উল হাকিম’ বইটি প্রকাশ করছে ঝিঙেফুল প্রকাশনী। বইমেলায় পাওয়া যাচ্ছে ঝিঙেফুল প্রকাশনীর ৬১৬, ৬১৭, ৬১৮ নং স্টলে। অনলাইনে রকমারি ও বই বাজারে বইটি পাওয়া যাচ্ছে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত