ঢাকা, শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮ আপডেট : ১৫ মিনিট আগে

সংসারে খরচ বাঁচনোর উপায়

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৩ জুন ২০২১, ১৮:১৮

সংসারে খরচ বাঁচনোর উপায়
সংগৃহীত ছবি

জার্নাল ডেস্ক

আমাদের দৈনন্দিন জীবনে চাহিদার কোন শেষ নেই। কোন কিছুতেই যেনো খরচের মাত্রা কমানো যাচ্ছে না। প্রচলিত একটি কথা আছে, অভাব যখন দরজা দিয়ে ঢোকে ভালোবাসা তখন জানালা দিয়ে পালায়। সেই কথার যৈাক্তিকতা থাকুক বা না থাকুক তবে জীবনে ভালো থাকতে গেলে সংসারে সচ্ছলতা অবশ্যই দরকার। আয়ের সাথে ব্যয়ের সামঞ্জস্য রাখাটাও আজকাল কঠিন হয়ে যাচ্ছে সেই সাথে বেড়ে যাচ্ছে মানসিক চাপ। কিন্তু একটু চেষ্টা করলেই আপনার প্রতি মাসের খরচ যেমন কমিয়ে আনতে পারেন, তেমনি পারেন সেই টাকা থেকে কিছু অংশ আপনার ভবিষ্যতের জন্যে সঞ্চয় করতে।

প্রতিদিন কিছু না কিছু জমান

প্রতিদিনই চেষ্টা করুন কিছু না কিছু টাকা জমাতে। হতে পারে সেটা ২০-২০০ টাকা। যতটুকুই পারেন জমান। এবং সেটার কথা ভুলে যান। ভুলেও সেটায় হাত দেবেন না।

সন্তানকে সঞ্চয় করতে শেখান

সন্তানকে ছোট্ট একটা ব্যাঙ্ক কিনে দিন। মাটির বা প্লাস্টিকের। খুব রঙ্গিন বা আকর্ষনীয় পুতুল আকারের ব্যাঙ্ক কিনতে পাওয়া যায়। সেগুলোর একটা কিনুন ও তাকে টাকা জমাতে সাহায্য করুন।

প্রতিযোগিতা বন্ধ করুন

কোন খাতে কতটা খরচ করবেন তা ঠিক করে নিন। আয় বুঝে খরচ করুন। অন্যর সাথে অসুস্থ প্রতিযোগিতা করবেন না।

বাইরে খাওয়ার প্রবণতা কমান

শহর জীবনে বাইরে খাওয়ার প্রবণতা আমাদের অনেকের মাঝেই লক্ষ্য করা যায়। এলাকায় নতুন রেস্তোরাঁ চালু হয়েছে বলেই যে সেখানে সবাই মিলে খেতে যেতে হবে এমন প্রবণতা কমিয়ে আনা দরকার। প্রতি সপ্তাহে বাইরে খাবার অভ্যাসটা কমিয়ে মাসে একবারে নিয়ে আসুন। মাস শেষে আপনি নিজেই অবাক হয়ে যাবেন দেখে, কি পরিমান টাকা আপনি বাঁচাতে পেরেছেন!

ক্রেডিট কার্ডের ব্যবহার কমান

ক্রেডিট কার্ডটা যতটা সম্ভব বাসায়ই ভুল করে রেখে শপিং এ যান। ক্যাশ ব্যবহার করুন। এতে চাইলেও আপনি যথেচ্ছ টাকা খরচ করতে পারবেন না। দেখবেন এভাবে আপনার অনেক টাকা বেঁচে গেছে।

অপ্রয়োজনে বাড়তি খরচ করবেন না

আগে থেকেই সংসারের ব্যয়ের হিসাব ঠিক করে রাখুন। এবার ঠিক করুন কোন কোন খাতে চাইলেই আপনি খরচ কমাতে পারবেন। যেমন, আপনার বাসায় যদি এসি থাকে তাহলে অপ্রয়োজনে সব সময় তা চালিয়ে বিদ্যুতের খরচ কমাতে পারেন।

ছাড়ের সময় পণ্য কিনুন

অলংকার বা অন্যান্য পণ্যের দামে বছরের বিশেষ কিছু সময়ে ছাড় দেয়া হয়। চেষ্টা করুন সে সময় পর্যন্ত অপেক্ষা করে পণ্যাটি কেনার। এতে আপনার বেশ কিছু টাকা বেঁচে যাবে।

মাসিক বাজার কাঁচা বাজার ছাড়া চাল, ডাল, তেল, লবনসহ বাকি সব কিছু এক মাসের জন্য একবারে কিনে রাখুন। এতে আপনার বারবার বাজারে যাওয়ার জন্য খরচ আর সময় দুটোই বাঁচবে।

ব্যয়ের সমতা রাখুন

যদি দুজনেই আয় করেন তাহলে ব্যয়ের মধ্যে সমতা রেখে চলুন। সংসারের খরচ ভাগ করে নিন। একজনের উপর সব চাপিয়ে দেবেন না। কেউ সংসারে খরচ করলে অন্যজন ঋণ মেটান। প্রয়োজনে আলাদা সেভিংস অ্যাকাউন্ট করে রাখুন। এতে দুজনের সমঝোতায় বাড়তি খরচ অনেকটাই কমাতে পারবেন।

চিকিৎসা খাতে টাকা রাখুন

চিকিৎসার জন্য প্রতিমাসে অবশ্যই কিছু টাকা আলাদা করে রাখবেন। এতে হঠাৎ প্রয়োজন হলে সমস্যায় পড়বেন না। খরচ কমানো খুব কঠিন কিছু নয়। আপনার একটু সদিচ্ছা আর সতর্কতাই যথেষ্ট।

বাংলাদেশ জার্নাল/এফএম/আরএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত