ঢাকা, বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮ আপডেট : ১৭ মিনিট আগে

সফলতা আপেক্ষিক, এর কোন মানদণ্ড হয় না

  রিয়াজুল হক

প্রকাশ : ২৩ জুলাই ২০২১, ১৫:৪৮

সফলতা আপেক্ষিক, এর কোন মানদণ্ড হয় না
রিয়াজুল হক।
রিয়াজুল হক

প্রতিটি মানুষের কাছে সফলতার অর্থ ভিন্নতর। এটা সম্পূর্ণ আপেক্ষিক বিষয়। একজনের সঙ্গে অন্যজনের সফলতা তুলনা করাও বোকামি। কারণ সফলতা হচ্ছে প্রত্যেকের জীবনের এমন অবস্থান, যেখানে থেকে মনে হবে বেঁচে থাকা সার্থক। কিংবা যে মানুষ যা চাচ্ছেন, যখন সেটা পাবেন কিংবা পাওয়ার পথে থাকবেন তখনই তিনি নিজের কাছে সফল। প্রত্যেকের চাওয়াই যেহেতু আলাদা, তাদের প্রাপ্তিও ভিন্ন হয়ে থাকে। যে কারণে, সফলতার তুলনা করা অহেতুক। কয়েকটি উদাহরণের মাধ্যমে বিষয়টা সহজ করে তুলে ধরার চেষ্টা করছি।

১. একজন ছাত্র সারাদিন পড়ালেখা করে। উদ্দেশ্য প্রথম হওয়া। যখন সে পরীক্ষায় প্রথম স্থান অর্জন করে, তখন সেটাই তার কাছে সফলতা। আবার কেউ হয়তো পরীক্ষায় প্রতি বিষয়ে ৩৩ পার্সেন্ট মার্কস পেয়ে পাশ করেই খুশি। তার কাছে প্রতি বিষয়ে পাশ করাটাই সফলতা। অর্থাৎ দুজনই নিজেদের কাজে সফল।

২. একজন চাকরিপ্রার্থী যখন দিন-রাত পরিশ্রম করে চাকরি পেয়ে যায়, তখন সেই চাকরি পাওয়াটাই তার জীবনের সফলতা। কেউ হয়তো চাকরিতে প্রমোশন পেয়ে সর্বোচ্চ নীতি নির্ধারণী পর্যায়ে পৌঁছে নিজেকে সফল ভাবেন।

৩. কেউ একজন ব্যবসা করে অনেক লাভবান হচ্ছে, সেটাই তার কাছে সফলতা। আবার কেউ তিন বেলা পেট ভরে খেতে পেলেই নিজেকে সফল মানুষ ভেবে থাকেন।

৪. কারো কাছে অগাধ টাকা-পয়সা, অনেক ক্ষমতা মানে সফলতা। আবার কেউ নিরিবিলি, সুস্থ স্বাভাবিক ভাবে বেঁচে থাকার মধ্যেই সফলতা খুঁজে পান।

৫. কেউ সময়মত পাঁচ ওয়াক্ত নামাজ পড়তে পারার কারণে, ঠিকভাবে যাকাত আদায় করতে পারার কারণে নিজেকে সফল ভাবেন।

৬. কেউ অন্যের জন্য মানবিক কাজ করে নিজেকে সফল মনে করেন। আবার কেউ অন্যকে ঠকিয়েও নিজেকে সফল মনে করেন।

৭. কেউ কেউ বাবা-মায়ের সেবা যত্নের মাধ্যমে, তাদের পাশে থাকার মাধ্যমেই নিজেকে সফল মনে করেন। আবার অনেক সন্তান বিদেশ থেকে দেশে কিংবা শহর থেকে গ্রামে বাবা-মায়ের কাছে প্রতি মাসে টাকা পাঠানোর মাধ্যমে নিজেকে সফল ভাবেন।

৮. কেউ ভাল রান্না করতে পারেন, কেউ ভালো চুল কাটতে পারেন, কেউ দক্ষতার সাথে নষ্ট মোবাইল ফোন ঠিক করতে পারেন, এদের প্রত্যেকেই নিজেদের কাজে সফল।

সফলতার কোন মানদণ্ড হয় না। যে দৌড়াতে চায়, তার কাছে দৌড়াতে পারাটা সফলতা। আবার যে স্থির থাকতে চায়, তার কাছে স্থির থাকতে পারাটাই সফলতা। আসল কথা হচ্ছে, যে যেটা চায় এবং যখন সে সেটা করতে পারে, তার কাছে সেটাই সফলতা।

লেখকঃ রিয়াজুল হক, যুগ্ম পরিচালক, বাংলাদেশ ব্যাংক।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত