ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

বাঙালীর জীবনে প্রদীপ জ্বালাতে যার জন্ম হয়েছিল

  ফরহাদ উজজামান

প্রকাশ : ১৪ আগস্ট ২০২১, ১৬:২৩  
আপডেট :
 ১৪ আগস্ট ২০২১, ১৬:৩৩

বাঙালীর জীবনে প্রদীপ জ্বালাতে যার জন্ম হয়েছিল
ছবি: সংগৃহীত

ফরিদপুরের তৎকালীন গোপালগঞ্জের মহকুমার টুঙ্গিপাড়া গ্রামে ১৯২০ সালে জন্ম নেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান। বাঙ্গালী জাতিকে নিয়ে আমৃত্যু গর্ব ছিল তার, নিজেকেও পরিচয় দিতেন একজন বাঙ্গালী হিসেবে। তাদের জন্য একটি স্বাধীন ভূমি আর আত্মমর্যাদার নিশ্চিতে বিলিয়ে দিয়েছিলেন সব। মহান এই নেতা হয়ে উঠেছিলেন কোটি বাঙ্গালীর প্রাণের স্পন্দন।

কিন্তু ১৫ই আগস্ট জাতির জনককে হত্যা করেও ইতিহাসের কালো অধ্যায় রচিত করে এদেশের কিছু বিপথগামী সেনা সদস্য। শুধু তাই নয় বঙ্গবন্ধুর পুরো পরিবারও রেহাই পায়নি জঘন্যতম এই নৃশংসতা থেকে।

১৭ই মার্চ ১৯২০ সালে স্বপ্নের সারথি হয়ে কোটি বাঙালীর জীবনে প্রদীপ জ্বালাতে যার জন্ম হয়েছিল, মাত্র ৫৫ বছর পরই সেই প্রদীপটি নিভিয়ে দিয়েছিল তারই বিশ্বাসের মানুষগুলো। ১৯৭৫ সালের ১৫ই আগস্ট, আকাশভরা বেদনার নীলে ভর করে উঠেছিল ভোরের সূর্যটা। আলো ফোটার আগেই অন্ধকারে নিমজ্জিত হলো একটি জাতি। স্তব্ধ হয়ে গেলো বাঙ্গালী জাতির গৌরবের ইতিহাস। নৃশংসভাবে হত্যা করা হলো স্বাধীন বাংলাদেশের রূপকার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ও তার পরিবারের সদস্যদের।

আন্দোলন আর ঐতিহ্যের নানা স্বাক্ষী হয়ে দাঁড়িয়ে থাকা ধানমন্ডির ৩২ নম্বর সড়কের ঐতিহাসিক এই বাড়িতে আচমকা বৃষ্টির মতো গুলি। কিছু চক্রান্তকারী সেনাসদস্যদের বুলেটে ঝাঁঝরা করে দেয় বঙ্গবন্ধুসহ বঙ্গমাতা শেখ ফজিলাতুননেসা, তিনপুত্র- শেখ কামাল, শেখ জামাল, শিশু শেখ রাসেল ও ভাই শেখ নাসেরসহ আরও অনেককে।

বাঙ্গালী জাতিকে দাবিয়ে রাখার ষড়যন্ত্র হিসেবে স্বাধীনতার মাত্র সাড়ে তিন বছরের মাথায় চক্রান্তকারীদের এই আঘাতে মুখ থুবড়ে পড়ে সাড়ে ৭ কোটি মানুষ।

তৎকালীন সময়ে হাজারো সীমাবদ্ধতার মাঝেও গোয়েন্দা সংস্থা গুলো সতর্ক করেছিলো বঙ্গবন্ধুকে। কিন্তু দেশের মানুষের প্রতি অগাধ বিশ্বাস এই সতর্কবানীকেও তুচ্ছ ভেবেছিলেন তিনি। তাই কোন প্রস্তুতি নেননি নিজেকে বাচাঁতে। বুলেটের সামনে বীরের মতো দাঁড়িয়েছিলেন। জানতে চেয়েছেন, কি চাস তোরা?

ঘাতকরা এই প্রশ্নের উত্তর দিয়েছিলো বুলেটের মাধ্যমে। একে একে হত্যা করা হলো ৩২ নম্বর বাড়ীতে থাকা সবাইকে।

খুনিরা বঙ্গবন্ধুকে হত্যা করলেও তার আদর্শ, দেশের প্রতি অগাধ ভালবাসা আর হিমালয়সম ব্যক্তিত্ব শেষ করতে পারেনি। তার দেখিয়ে দেয়া পথেই এগিয়ে যাচ্ছে বর্তমানের বাংলাদেশ।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত