ঢাকা, সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮ আপডেট : ১৯ মিনিট আগে

নারী অধিকারের কণ্ঠস্বর কমলা ভাসিন মারা গেছেন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৩:১৪  
আপডেট :
 ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৩:৩১

নারী অধিকারের কণ্ঠস্বর কমলা ভাসিন মারা গেছেন
নারী অধিকারের কণ্ঠস্বর কমলা ভাসিন।
জার্নাল ডেস্ক

ভারত ও দক্ষিণ এশিয়ার প্রখ্যাত নারী অধিকারকর্মী, লেখক, প্রশিক্ষক কমলা ভাসিন মারা গেছেন। স্থানীয় সময় শনিবার ভোরে মারা যান তিনি। ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়, বিষয়টি নিশ্চিত করেছেন ভারতের মানবাধিকার কর্মী কবিতা শ্রীভাস্তাভা। এক টুইটবার্তায় তিনি বলেন, আমাদের প্রিয় বন্ধু কমলা ভাসিন আজ ভোর ৩টার দিকে মারা গেছেন। তার মৃত্যু ভারত এবং দক্ষিণ এশীয় অঞ্চলে নারী আন্দোলনের জন্য একটি বড় ধাক্কা।

বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন তিনি। সর্বশেষ শুক্রবার পরিস্থিতি খারাপ হলে তাকে হাসপাতালে নেয়া হয়। চিকিৎসকরা জানিয়েছিলেন, তার ফুসফুসে পানি জমেছিল।

উপমহাদেশের তথা দক্ষিণ এশিয়ার নারীবাদী আন্দোলনের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব তিনি। পশ্চিমা নারীবাদী ধ্যানধারণার সঙ্গে স্থানীয় প্রেক্ষিত যুক্ত করে সহজ ভাষায় তিনি এ উপমহাদেশে নারীবাদ প্রচার করেছেন, নারী-পুরুষ বৈষম্যহীন সমাজ গঠনের মৌলিক ভাবনাগুলো সঞ্চালিত করেছেন। তিনি একজন খ্যাতিমান জেন্ডার প্রশিক্ষক।

কাজের সুবাদে তিনি প্রায়ই বাংলাদেশে আসতেন এবং বাংলাদেশে নারী আন্দোলনকে সাম্প্রতিক সময়ে সক্রিয় রাখতে তার ভূমিকা ছিল গুরুত্বপূর্ণ। ১৯৪৬ সালের ২৪ এপ্রিল জন্ম নেয়া কমলা বড় হয়েছেন ভারতের রাজস্থানে। রাজস্থান বিশ্ববিদ্যালয় থেকেই তিনি অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছিলেন। জেন্ডার সমতা, মানবাধিকার, শান্তি প্রতিষ্ঠাসহ বেশিকিছু বিষয় নিয়ে তার বিভিন্ন লেখালেখি আছে।

তিনি নিজেকে একজন গীতিকার হিসেবে পরিচয় দিতে ভালোবাসতেন। বিভিন্ন গণআন্দোলনের সময় তিনি গান লিখেছেন। শিশুদের জন্য, নারীদের হয়ে নানা সময় তিনি কবিতা লিখেছেন। নিজের সম্পর্কে তার মূল্যায়ন ছিল, ‘আমি একজন নারীবাদী, আমি একজন মানবাধিকার কর্মী, আমি একজন কবি, সমাজসচেতন মানুষ, আমি কমলা।

সত্তর দশক থেকে কমলা ভাসিন ভারতের পাশাপাশি দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশেও নারী আন্দোলনের বিশিষ্ট কণ্ঠস্বর ছিলেন।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত