ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

বিএফইউজের প্রতিনিধি সভা স্থগিতের নিন্দা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৯:৫১

বিএফইউজের প্রতিনিধি সভা স্থগিতের নিন্দা
বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) ত্রি-বার্ষিক প্রতিনিধি সভা হঠাৎ করে স্থগিত করে দেয়ার নিন্দা জানিয়েছেন সংগঠনটির নির্বাহী পরিষদের সদস্য ও অঙ্গ ইউনিয়নের সদস্যরা।

শনিবার বিএফইউজের দপ্তর সম্পাদক বরুন ভৌমিক নয়নের স্বাক্ষরিত এক সংবাদ বিবৃতিতে এ নিন্দা জানান বিএফইউজের নেতারা।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নির্বাহী পরিষদের সভায় কথা উল্লেখ করে বিবৃতিতে নেতারা বলেন, গত ২৮ আগস্ট ফেডারেল নির্বাহী পরিষদের সভায় সর্বসম্মতভাবে ২৫ সেপ্টেম্বর ত্রি-বার্ষিক প্রতিনিধি সভা এবং ২৩ অক্টোবর নির্বাচন অনুষ্ঠানের সিদ্ধান্ত নেয়া হয়। সে অনুযায়ী ভারপ্রাপ্ত মহাসচিব ভোটার তালিকা সংগ্রহ করেন। দফায় দফায় প্রতিনিধি সভার প্রস্তুতি নেয়া হয়। কিন্তু অসুস্থতার অজুহাতে সভাপতি কোনো কোনো সভায় অনুপস্থিত থাকলেও সব প্রস্তুতি তাকে অবহিত করা হয়।

একদিন পিছিয়ে শনিবার প্রতিনিধি সভা অনুষ্ঠানের সিদ্ধান্ত নেয়া হয় বলেও বিবৃতিতে জানান নেতারা। সর্বশেষ গত ২৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত প্রস্তুতি সভায় ভারপ্রাপ্ত মহাসচিব উপস্থিত থেকে সব বিষয়ে সম্মতি জ্ঞাপন করেন এবং প্রস্তুতি কাজে অংশ নেন।

প্রতিনিধি সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকতে সম্মতি দিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। অভিযোগ করে নেতারা বলেন, সভায় সভাপতিত্ব করেন সহ সভাপতি সৈয়দ ইশতিয়াক রেজা। কিন্তু মাত্র ২৪ ঘণ্টার মধ্যে ভারপ্রাপ্ত মহাসচিব কার প্ররোচনায় এবং কোনো কারণ না দেখিয়ে কেন প্রতিনিধি সভা স্থগিত করলেন- তা আমাদের কাছে অজ্ঞাত। এফইসির কোনো সিদ্ধান্ত কোনো কর্মকর্তা এককভাবে বদল বা বাতিল করতে পারেন না বলেও দাবি করেন নেতারা।

সভা স্থগিত প্রসঙ্গে নেতৃবৃন্দ বলেন, আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, ক্ষমতা কুক্ষিগত করে রাখার চক্রান্ত এবং বিএফইউজে ও সাংবাদিক সমাজকে হেয় প্রতিপন্ন করার অংশ হিসেবেই সভাপতি ও ভারপ্রাপ্ত মহাসচিব এ কাজ করেছেন। সাম্প্রতিক সময়ে কাউকে অবহিত না করে সভাপতি ও ভারপ্রাপ্ত মহাসচিব বিএনপি ও জামায়াত চক্রের সাথে একই মঞ্চে সরকারবিরোধী যে আন্দোলনের সূচনা করেছেন, এ যড়যন্ত্র তারই অংশ।

‘মুক্তিযুদ্ধের চেতনার সরকারকে ব্রিবত করার জন্য সভাপতি ও ভারপ্রাপ্ত মহাসচিব বিএফইউজের ক্ষমতা দখল করে রেখে নিজেদের স্বার্থে আমাদের প্রিয় সংগঠনের নাম ব্যবহারের যে হীন উদ্দেশ্য নিয়ে মাঠে নেমেছেন, আমরা তার তীব্র নিন্দা জানাই।’

তারা বলেন, আকস্মিকভাবে প্রতিনিধি সভা স্থগিত করায় অনেক প্রতিনিধি ঢাকায় এসে বা অনেকে ঢাকার পথে রওনা হয়ে যে হেনস্থার শিকার হয়েছেন তার সব দায়-দায়িত্ব সভাপতি ও ভারপ্রাপ্ত মহাসচিবকে নিতে হবে। আমরা স্পষ্টভাবে জানাতে চাই, গত ৩০ জুলাই বিএফইউজের বর্তমান নির্বাহী কমিটির মেয়াদ শেষ হয়ে গেছে। ইতোমধ্যে নির্বাচন কমিশন গঠিত হয়েছে। কাজেই বর্তমান সভাপতি ও ভারপ্রাপ্ত মহাসচিবের নেতৃত্বাধীন কমিটি আর দায়িত্বে নেই। এ পদবী নিয়ে তারা যেসব কমিটিতে প্রতিনিধিত্ব করছেন সেখানে থাকার নৈতিক অধিকার তারা হারিয়েছেন। আমরা সরকারি সব দপ্তরকে বিষয়টি নজরে নেয়ার অনুরোধ জানাচ্ছি।

মেয়াদকালে সভাপতি ও ভারপ্রাপ্ত মহাসচিব গঠনতন্ত্রের কোন তোয়াক্কা করেননি অভিযোগ করে নেতারা বলেন, তারা ক্ষমতা ধরে রাখার জন্য নানা ফাঁকফোকর খুঁজছেন। আমরা বর্তমান সভাপতি ও ভারপ্রাপ্ত মহাসচিব এবং তাদের দোসরদের প্রত্যাখ্যান করে ঘোষিত তফসিল অনুযায়ী নির্বাচনের মাধ্যমে বিএফইউজেতে প্রকৃত পেশাদার সাংবাদিক নেতৃত্ব প্রতিষ্ঠার আহ্বান জানাই। বিএফইউজের সব সদস্যকে অপেশাদার, ষড়যন্ত্রকারীদের থেকে সতর্ক থাকার আহ্বান জানাই।

এরআগে বিএফইউজের ভারপ্রাপ্ত মহাসচিব আবদুল মজিদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রতিনিধি সম্মেলন স্থগিতের বিষয়টি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামীকাল রোববার অনুষ্ঠেয় বিএফইউজের প্রতিনিধি সম্মেলন স্থগিত করা হলো। গত ২৩ সেপ্টেম্বর শ্রম অধিদপ্তরের পত্রের (স্মারক নম্বর ৪০.০২.০০০০.০৩৪.৪৯.০১৪.১৭.২৮৬) প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, বিএফইউজের আগামীকাল অনুষ্ঠেয় প্রতিনিধি সম্মেলন ও আগামী ২৩ অক্টোবর অনুষ্ঠেয় নির্বাচনে প্রতিনিধি পাঠানোর অনুরোধ জানিয়ে গত ২২ সেপ্টেম্বর আবদুল মজিদের পাঠানো পত্রের জবাবে শ্রম অধিদপ্তর ওই পত্রটি দেয়। পত্রটি সংবাদ বিজ্ঞপ্তির সাথে যুক্ত করা হলো।

বাংলাদেশ জার্নাল/কেএস/এমএ

  • সর্বশেষ
  • পঠিত