ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

শত প্রতিকূলতায়ও দমে যাননি শাহজালাল

  আব্দুল্লাহ জুবায়ের

প্রকাশ : ১৭ নভেম্বর ২০২১, ২১:২৫  
আপডেট :
 ২৪ এপ্রিল ২০২২, ০১:৫৯

শত প্রতিকূলতায়ও দমে যাননি শাহজালাল

মো. শাহজালাল। জন্মগতভাবেই প্রতিবন্ধী। কিন্তু নিজেকে কোনোভাবেই পরিবার ও দেশের জন্য বোঝা হিসেবে মানতে পারেননি তিনি। প্রতিদিনের খাদ্য চাহিদার সম্পূর্ণটা পূরণ হয় না। তারপরও কখনো নিজের হাত অন্যের সামনে তুলে ধরেননি সাহায্যর আশায়। প্রতিনিয়ত নিজেকে প্রমাণের চেষ্টায় লড়াই করেছেন। চাপা কষ্টগুলো উড়িয়ে দেন হাসিমুখে।

শাহজালাল থাকেন ঢাকার বাড্ডা হাইস্কুলের পাশে ৩ নাম্বার রোডে। ছোট্ট একটি চায়ের ভ্রাম্যমাণ দোকানের উপার্জিত অর্থ দিয়েই চলে তার জীবন। দুজন ব্যবসায়ীর সঙ্গে একটি মেসে দু'বেলা খাবারের ব্যবস্থা। বাকি এক বেলা নিজের দোকানের কিছু খেয়েই কাটিয়ে দেন।

পুরো বাড্ডা এলাকা ঘুরে চলে তার বেচাকেনা। ১৭০০ থেকে ১৮০০ টাকা বেচাকেনার মধ্য থেকে লাভের অংশ হিসেবে থাকে ২০০-৩৫০ টাকা। নিজের সংসার নেই, তাই নিজের প্রয়োজন বাদে বাকি টাকা পাঠিয়ে দেন গ্রামে মায়ের জন্যে।

জন্মস্থান লক্ষ্মীপুরে। ৮ ভাই বোন। পাঁচ ভাই-বোন সম্পূর্ণ সুস্থতা নিয়ে জন্মগ্রহণ করলেও তিন ভাইবোন জন্ম থেকে প্রতিবন্ধী। তাদের মধ্যে শাহজালাল একজন। করেছিলেন পড়াশোনাও। ২০১৮ সালে এসএসসি ইংরেজি ২য় পত্রের পরীক্ষায় রেজিস্ট্রেশন নাম্বারে করেছিলেন ভুল। কুমিল্লা বোর্ডে কয়েকবার চেষ্টা করেও মিলাতে পারেননি সমাধান। সেখানেই ইতি টানেন শিক্ষা জীবনের।

এরপর নিজ পরিকল্পনা থেকেই গ্রামের ভিটা ভাড়া দিয়ে ছোট্ট একটি গাড়ি ও অল্প কিছু মালামাল নিয়ে উপার্জনের চিন্তা আর নিজে কিছু করার ইচ্ছাশক্তি নিয়ে গ্রাম থেকে পাড়ি জমান ঢাকায়। ছোট থেকে পরিবারের সহযোগিতায় চললেও বিবেকের তাড়নায় নিজেই চেষ্টা করেন কিছু করবার।

দুই বছর আগে বাবা মারা যান। এরপর করোনার প্রকোপের সঙ্গে নদী ভাঙনে বিলীন হয় ঘর বাড়ি। তাতেই অসহায় জীবন যাপন করতে হয় তার পরিবারকে। এমনকি গৃহ ও ভূমিহীন হয়ে গ্রামেও তারা ভাড়া থাকেন। পাশাপাশি বড় ভাইবোন ছোটবেলা থেকে অনেক সহায়তা করলেও এখন তারা বিয়ে করেছেন। তাদের সংসার আছে। তখনই উপলব্ধি করেন নিজে কিছু করার। সেখান থেকেই আজ তার এই জীবন সংগ্রাম। পরিবারের সদস্যদের মতের বাইরে গিয়ে নিজ সিদ্ধান্তেই নেমেছেন এই ব্যবসায়। শাহজালালের বক্তব্য- নিজের সামর্থের মধ্যে যতটুকু সম্ভব কর্ম করেই জীবিকা নির্বাহ করবেন।

বাংলাদেশ জার্না/আরকে

  • সর্বশেষ
  • পঠিত