ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

জব্বার আল নাঈমের প্রকাশিতব্য উপন্যাস ‌‘নিষিদ্ধশয্যা’

  পলিয়ার ওয়াহিদ

প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২২, ২৩:৩২

জব্বার আল নাঈমের প্রকাশিতব্য উপন্যাস ‌‘নিষিদ্ধশয্যা’
ছবি- সংগৃহীত

অমর একুশে বইমেলা ২০২২ প্রকাশিত হতে যাচ্ছে এ সময়ের প্রতিভাবান কবি ও কথাসাহিত্যিক জব্বার আল নাঈমের প্রথম উপন্যাস ‘নিষিদ্ধশয্যা’। বিধান সাহা’র প্রচ্ছদে বইটি প্রকাশ করছে ‘অর্জন প্রকাশন’।

তাছাড়া যে কথা না বললেই নয়, অমর একুশে বইমেলা ২০২১-এ লেখকের ‘জীবনের ছুটি নেই’ নামক গল্পগ্রন্থটি পাঠকের মাঝে প্রবল সাড়া জাগায়। এবং বইটি জিতে নেয় জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কার -২০২০।

পাঠকের সুবিধার জন্য বলা যেতে পারে, নাঈমের প্রকাশিতব্য উপন্যাস ‘নিষিদ্ধশয্যা’ মূলত সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে নিয়ে রচিত একটি সামাজিক উপন্যাস। পতিতাবৃত্তি ছেড়ে দেয়ার পরও একজন নারী সামাজিকভাবে প্রতিষ্ঠিত পুরুষদের দ্বারা হেনস্থার শিকার হয় পদে পদে। অবহেলিত ও বঞ্চিত হয় তার মৌলিক অধিকার থেকে। পাওয়া না-পাওয়ার পটভূমিতে মূল্যবোধের যে অবক্ষয় তা নিয়েই রচিত হয়েছে ‘নিষিদ্ধশয্যা’ উপন্যাসটি। টানটান উত্তেজনা আর তুমুল বর্ণনার এই উপন্যাস পাঠকের ভালো লাগবে বলে আমার বিশ্বাস।

কবির হাতে রচিত বলে কিনা জানি না, প্রতিটি পাতায় পাতায় যেভাবে সুখ ও দুঃখের ক্যামিস্ট্রি হাজির করেন চরিত্রের মধ্যে তাতে বইটি রেখে অন্য কাজে মন বসানো দূরুহ হয়ে দাড়ায়। তেমনি আন্তরিকভাবে ভালোবাসার যে মশলা তিনি মিশেল করেন তাতে এই বইয়ের লেখা মানুষকে ছুঁয়ে যাবে নিঃসন্দেহে।

১৫ থেকে ২০ জানুয়ারি পর্যন্ত বইটির প্রি-অর্ডার চলছে দেশ সেরা অনলাইন পরিবেশক-

https://www.rokomari.com/book/223450/nishiddho-sojja ও https://www.rokomari.com/book/223450/nishiddho-sojja

২০ জানুয়ারির থেকে উপন্যাসটি পাওয়া যাবে অনলাইন পরিবেশক প্রথমা.কম, রকমারি.কম, বইপোকা.কম। এছাড়া বাতিঘর, পাঠক সমাবেশ থেকেও সংগ্রহ করা যাবে ‘নিষিদ্ধশয্যা’।

লেখকের প্রকাশিত অন্যান্য বইয়ের মধ্যে রয়েছে- কবিতা: তাড়া খাওয়া মাছের জীবন (২০১৫), এসেছি মিথ্যা বলতে (২০১৭), বিরুদ্ধ প্রচ্চদের পেখম (২০১৮), একমাত্র কিশোর উপন্যাস ‘বক্সার দ্য গ্রেট মোহাম্মদ আলী’। এছাড়া গল্পগ্রন্থ: জীবনের ছুটি নেই।

বাংলাদেশ জার্নাল/এমজে

  • সর্বশেষ
  • পঠিত