ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

ইতিহাস ও প্রকৃতি সচেতনতার পাঠ

সঞ্জয় সরকারের ‘স্বপ্ন আমার আকাশ সমান’

  সাফি উল্লাহ্

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২২, ২৩:৪৮

সঞ্জয় সরকারের ‘স্বপ্ন আমার আকাশ সমান’

ইতিহাস ও প্রকৃতি সম্পর্কে শিশু-কিশোরদের মাঝে সচেতনতা সৃষ্টি হবে, এমন সব কবিতা নিয়ে প্রকাশিত হয়েছে ছড়াকার সঞ্জয় সরকারের কিশোর কবিতার বই ‘স্বপ্ন আমার আকাশ সমান’।

বইটির পাতায় পাতায় ছড়িয়ে আছে ইতিহাস-নির্ভর তথ্য যা শিশু-কিশোরদের মাঝে দেশ ও ভাষা প্রেম জাগ্রত করতে ভূমিকা পালন করবে। শুধু তাই নয়, বাংলাদেশের নানান ঋতু ও প্রকৃতি-বৈচিত্র্য এবং কিশোর-কিশোরীর মনস্তত্ত্বের নিমগ্ন পাঠও করেছেন ছড়াকার সঞ্জয় সরকার।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কবি দুইটি কবিতা সংযুক্ত করেছেন বইটিতে। ‘টুঙ্গিপাড়ার সেই ছেলেটি’ কবিতায় অকুণ্ঠচিত্তে কবি জাতির পিতার অবদানকে স্বীকার করে লিখেছেন, “তার জন্যই স্বাধীনতা/ মুক্ত স্বাধীন দেশ/ দেশের জন্য তার অবদান/ অম্লান ও অশেষ।”

এ কবিতায় টুঙ্গিপাড়ার সেই ছেলেটি প্রতীকে বঙ্গবন্ধু ভাস্বর হয়ে উঠেছেন। ‘মুজিব মানে’ শিরোনামের কবিতায় নানান উপমায় নানান প্রতীকে বঙ্গবন্ধুকে উপস্থাপন করেছেন। কবি লিখেছেন, ‘মুজিব মানে ইতিহাসের/ ঝলমলানো পাতা।’

ছড়াকার শুধু মুক্তিযুদ্ধের মহানায়ক বঙ্গবন্ধুকে নিয়েই কবিতা লেখেননি, বরং পাড়াগাঁয়ের কিশোর-বালকদের মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের কথাও লিখেছেন। ‘একাত্তরের আরজ আলী’ কবিতায় মগড়া নদীর পাড়ে অবস্থিত হিজলতলি গ্রামের কিশোর আরজ আলীর কথা বলেছেন। গ্রামে পাক-সেনাদের হানায় গ্রামের লোক পালাতে শুরু করেছে। ‘কিন্তু কিশোর আরজ আলীর বুকের পাটা/ তার সাহসের গল্প শুনে শিউরে ওঠে গা-টা।’

বাঙালির ইতিহাসে, ঐতিহ্যে, চেতনায় বায়ান্নর ভূমিকা অনস্বীকার্য। কবি ফেব্রুয়ারির গল্প কবিতায় ‘একে একে হাজার ফুলে/ যাচ্ছে মিনার ঢেকে/ ফেব্রুয়ারির গল্পটি আজ/ বাস্তবে সে দেখে।’ বাংলা কবিতায় মাতৃভাষাকে আঁকড়ে ধরার কথা বলেছেন। অন্য ভাষায় কথা বলা যেতেই পারে, তবে বাঙালি হলে বাংলা যেন প্রাণ হয়। কবি বলেছেন, ‘বাংলায় হাসো বাংলায় কাঁদো/ বাংলাতে গাও গান/ তুমি যদি বাঙালি হও/ বাংলা তোমার প্রাণ।’

বাংলাদেশে ছয় ঋতু এবং এদের বিচিত্র বৈশিষ্ট্য নিয়ে কবিতা লিখেছেন কবি সঞ্জয় সরকার। ‘বৈশাখী দিন’, ‘জষ্ঠিমাসের গল্প’, ‘বর্ষা’, ‘বৃষ্টি দিনের রূপ’, ‘শরৎ-রানির রূপ’, ‘হেমন্তের বাংলা’, ‘শীত মানে’, ‘শীত তুমি দূরে যাও’ ও ‘বসন্ত’ শিরোনামের কবিতাসমূহে নানান রূপকল্পে নানান উপমায় বাংলার প্রকৃতি, ঋতুবৈচিত্র, ভিন্ন ভিন্ন ঋতুতে মানুষের জীবনাচরণ প্রভৃতি ব্যাখ্যা করেছেন পরম দরদের সাথে।

উদাহরণস্বরূপ ‘বৃষ্টি-দিনের রূপ’ কবিতার কথা বলা যায়, এখানে লিখেছেন, ‘জানালা খুলে দেখল খোকন/ বৃষ্টি-দিনের রূপ/ ভাবল বসে কোথায় পেল-/ আকাশটা নলকূপ!’ এখানে শুধু দারুণ চিত্রকল্পই ব্যবহার করেননি, বরং কিশোর-মানুষের বিচিত্র ভাবনারও কাব্যিক প্রকাশ ঘটিয়েছেন।

কিশোরদের ভাবনা, স্বপ্ন ও বাস্তবতাকেও কবিতায় এঁকেছেন কবি সঞ্জয় সরকার। পড়তে ভালো না লাগা এক ছাত্রের বয়ান এসেছে বইটির প্রথম কবিতায়। কবি লিখেছেন, ‘ভাল্লাগে না খেলতে যাব/ ছাড়ুন।’ জোনাক পোকার সাথে কিশোরের আলাপ উঠে এসেছে অনবদ্য চিত্রকল্পের মাধ্যমে। কিশোরের আকাশ সমান স্বপ্ন নিয়ে লেখা কবিতাটিই বইটির নাম-কবিতা। তিনি লিখেছেন, ‘স্বপ্ন আমার আকাশ সমান/ করব তাকে জয়/ যে জয় দেখে সবাই হবে/ অবাক ও বিস্ময়।’

ছড়াকার এই গ্রন্থে ট্রেন, ভূত, বাবা, পথশিশু, হাওড়, দুষ্টু খোকা, খুকু- প্রায় সব অনুষঙ্গ নিয়ে লেখা কবিতাই সংযুক্ত করেছেন, যা শিশু-কিশোরদের নতুন ভাবনার দুয়ার খুলতে সাহায্য করবে। ছড়াকার সঞ্জয় সরকার পেশায় একজন সাংবাদিক ও উন্নয়নকর্মী। ছড়ার পাশাপাশি লোকগবেষণায় ঋদ্ধ।

তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা ছয়টি। ‘স্বপ্ন আমার আকাশ সমান’ ছড়াকার সঞ্জয় সরকারের সর্বশেষ প্রকাশিত গ্রন্থ। বইটি প্রকাশ করেছে বাবুই প্রকাশ, প্রচ্ছদ এঁকেছেন আইয়ুব আল আমিন। ৪৮ পৃষ্ঠার এ বইটির মূল্য ১৫০ টাকা।

-সাফি উল্লাহ্

কথাসাহিত্যিক ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক

[email protected]

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত