ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

বইমেলায় কবি জোবায়ের মিলনের ‘স্বৈরাচারী দুঃখ ও বিবিধ’

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০১ মার্চ ২০২২, ২০:১৭

বইমেলায় কবি জোবায়ের মিলনের ‘স্বৈরাচারী দুঃখ ও বিবিধ’
ছবি- সংগৃহীত

অমর একুশে গ্রন্থমেলা-২০২২ এ প্রকাশিত হয়েছে কবি জোবায়ের মিলনের কাব্যগ্রন্থ ‘সৈরাচারী দুঃখ ও বিবিধ’। পাণ্ডুলিপি প্রতিযোগিতার মাধ্যমে পেন্সিল পাবলিকেশন্সের শ্রেষ্ঠ কাব্যগ্রন্থ হিসেবে গ্রন্থটি প্রকাশ করেছে ‘পেন্সিল’ পাবলিকেশন্স।

জোবায়ের মিলন দীর্ঘ সময় ধরে কবিতা লেখার চর্চায় একাগ্র নিবিষ্ট থাকলেও এটিই তার প্রথম কবিতাগ্রন্থ। তিনি নিয়মিতভাবে কবিতা লিখছেন দৈনিক ও সাপ্তাহিক পত্রিকার সাহিত্যসাময়িকী এবং ছোটকাগজগুলোর প্রায় সংখ্যায়।

কবি বলেন, প্রত্যেক মানুষের যেমন নিজের কিছু কথা থাকে, যা সে একা একা একার ভেতর হাঁটতে হাঁটতে কিংবা বিশ্রামের সময় মনে মনে নিজের সঙ্গেই উচ্চারণ করে, হাসে কাঁদে; কবিও তেমনি উচ্চারণ করে, হাসে, কাঁদে। সাধারণরা সেই উচ্চারণগুলো কোথাও টুকে রাখে না বলে তা হারিয়ে যায়, আর কবি শৈল্পিক ভাঙময়তার মাধ্যমে গাণিতিক ছকে নোটবুকে টুকে রাখে বলে তা হয়ে ওঠে কবিতা; কবিতা আসলে চর্চার আর সাধনার, এর চেয়ে অলৌকিক কিছু নয়।

কবি আরও বলেন, ‘স্বৈরাচারী দুঃখ ও বিবিধ’ গ্রন্থটি বহুমাত্রিক স্বরের যোজন নয়। অনেক বিষয়ের একত্রিত বন্ধনও নয়। মাত্র দুটি বিষয়কে এখানে যুক্ত করা হয়েছে। এক, স্বগোক্ত বেদনা। দুই, বিনাশ ও বিচ্যুতির বিপরীতে তীব্র চিৎকার। তিনটি ভাগে বিষয়ের ক্রম রাখা হয়েছে বলেই এটিকে গ্রন্থ হিসেবে পরিষ্কার উল্লেখ করা হচ্ছে। অন্য অনেকের মতো আত্মঢোল পেটাতে গিয়ে কবি জোবায়ের মিলন মিথ্যায় আশ্রয় নিতে চান না বলেই তিনি ব্যক্ত করেন যে, এটি বাঁক বদলের মোহনাও না, ধারা ভেঙে চুরচুর করার তীব্রপ্রকাশও না। এটি একজন জীবনদর্শকের বলে যাওয়া ব্যথা ও বক্তৃতা অথবা যাপন উপকূলে নিশ্চুপে হাঁটা এক পথিকের একান্ত অনুভবমালা।

গ্রন্থটির প্রচ্ছদ করেছেন মুস্তাফিজ কারিগর। গায়ের মূল্য- ১৮০ টাকা। মেলায় ২৫ শতাংশ কমিশনে ১৩৫ টাকা। পেন্সিল পাবলিকেশন্সের স্টল নম্বর- ১০৫।

বাংলাদেশ জার্নাল/এমজে

  • সর্বশেষ
  • পঠিত