ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

কবি সিকান্দার আবু জাফরের জন্মদিন আজ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৯ মার্চ ২০২২, ০৮:১৩  
আপডেট :
 ১৯ মার্চ ২০২২, ০৮:১৯

কবি সিকান্দার আবু জাফরের জন্মদিন আজ
ছবি: সংগৃহীত

বাঙালি কবি, সঙ্গীত রচয়িতা, নাট্যকার ও সাংবাদিক সিকান্দার আবু জাফর ১৯১৯ সালের ১৯ মার্চ তৎকালীন খুলনা জেলার তালা উপজেলার তেঁতুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬৬ সালে বাংলা একাডেমি পুরস্কার-এ ভূষিত হন এবং ১৯৮৪ সালে মরণোত্তর একুশে পদক লাভ করেন।

তার পিতা সৈয়দ মঈনুদ্দীন হাশেম পেশায় কৃষক ও ব্যবসায়ী ছিলেন। সিকান্দার আবু জাফরের একটি বিখ্যাত কবিতা হলো- জনতার সংগ্রাম চলবেই, আমাদের সংগ্রাম চলবেই। এটি পরে জনপ্রিয় গণসঙ্গীতে রূপান্তরিত হয়।

সিকান্দার আবু জাফর স্থানীয় স্কুল থেকে ম্যাট্রিক পাস করার পর তিনি কলকাতার রিপন কলেজে পড়েন। ১৯৪১ সালে তিনি কাজী নজরুল ইসলামের নবযুগ পত্রিকায় যোগ দেন। এছাড়া দৈনিক ইত্তেফাক, দৈনিক মিল্লাত-এ চাকরি করতেন। দেশবিভাগের পর তিনি ঢাকায় চলে আসেন। পঞ্চাশের দশকে রেডিও পাকিস্তানের শিল্পী হিসেবে কাজ করেন। ১৯৫৭ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত তিনি ভারত বিভাগোত্তর কালে প্রকাশিত সাহিত্য পত্রিকা ‘সমকাল’র প্রকাশক ও সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৭৫ সালের ৫ আগস্ট সিকান্দার আবু জাফর মৃত্যুবরণ করেন।

তার রচনাবলির মধ্যে রয়েছে-

কাব্যগ্রন্থ- প্রসন্ন প্রহর (১৯৬৫), বৈরী বৃষ্টিতে (১৯৬৫), তিমিরান্তিক (১৯৬৫), বৃশ্চিক লগ্ন (১৯৭১) ও বাংলা ছাড়।

নাটক- সিরাজউদ্দৌলা (১৯৬৫), মহাকবি আলাওল (১৯৬৬), শকুন্ত উপাখ্যান (১৯৫২), মাকড়সা (১৯৬০), উপন্যাস,মাটি আর অশ্রু,পূরবী, নতুন সকাল ও জয়ের পথ

কিশোর উপন্যাস- জয়ের পথে, নবী কাহিনী

অনুবাদ- রুবাইয়াৎ ওমর খৈয়াম, সেন্ট লুইয়ের সেতু ও বারনাড মালামুডের যাদুর কলস। এছাড়াও তার রচিত গানের বই হলো, মালব কৌশিক।

বাংলাদেশ জার্নাল/পিএল

  • সর্বশেষ
  • পঠিত