ঢাকা, বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯ আপডেট : ১৬ মিনিট আগে

তরুণ লেখক নাহিদ হাসান মুন্না ও তার নতুন যাত্রা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৯ মার্চ ২০২২, ১৫:৪২

তরুণ লেখক নাহিদ হাসান মুন্না ও তার নতুন যাত্রা
জার্নাল ডেস্ক

নাহিদ হাসান মুন্না তরুণদের কাছে লেখক হিসেবেই বেশ পরিচিত। তিনি বর্তমানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করছেন। পড়াশুনার পাশাপাশি তিনি এইচ এস সি ও ভর্তি পরীক্ষারর্থীদের জন্য বই লিখে এবং নাহিদ টুয়েন্টি ফোর ইউটিউব চ্যানেলে শিক্ষামূলক ভিডিও তৈরি করে বেশ আলোচিত। একাডেমিক ও ভর্তি পরীক্ষার শিক্ষার্থীদের মাঝে তার পরিচিতি এখন গৎবাঁধা লেখার বাইরে নতুনত্বের আমেজ এনে দেওয়া তরুণ লেখক হিসেবে।

তিনি ছাত্র-ছাত্রীদের শিক্ষাদান করতে প্রচন্ড ভালোবাসেন। সেই ভালোবাসা থেকেই তিনি ২০১৫ সালে প্রতিষ্ঠা করেন শিক্ষামূলক ইউটিউব চ্যানেল 'নাহিদ টুয়েন্টি ফোর' যা আজ ২ লক্ষ সাবস্ক্রাইবার অতিক্রম করেছে। নাহিদ হাসান মুন্নার স্বপ্নের তৈরি এই শিক্ষামূলক প্লাটফর্মটি তৈরি হওয়ার পেছনের গল্পটি অনেক করুণ ছিল। ২০১৫ সালে তিনি যখন কলেজ পড়ুয়া এক ছাত্র হয়ে ইউটিউবে শিক্ষামূলক ভিডিও আপলোড করতেন, তখন অনেকেই তার যোগ্যতা নিয়ে প্রশ্ন করত। তার ভিডিও মানসম্মত হওয়ার পরও শুধুমাত্র একটি ভার্সিটি ট্যাগ না থাকার কারণে, তাকে পড়তে হতো নানান রকম সমালোচনার মুখে। তিনি কিছুতেই মানুষকে বোঝাতে পারতেন না যে শিক্ষামূলক ভিডিও বানানোর জন্য ভার্সিটি ট্যাগটিই যথেষ্ট নয়, বরং নিজের ভিতরে জ্ঞান থাকা কিংবা সবার সামনে কথা বলার দক্ষাতাটাই সবচেয়ে বড় বিষয়।

তিনি যখন প্রথম ভিডিও শুত করতেছিলেন একটি মোবাইল ফোন দিয়ে, তখন তিনি তার এক বন্ধুকে বলেছিলেন যেন মোবাইলের ব্যাক ক্যামেরা দিয়ে যেন একটি ভিডিও করে দেয়। কিন্তু তার বন্ধু ২ মিনিট পর বলল, 'তোর এই ভিডিও কে দেখবে!'

তিনি শুধু একজন কন্টেন্ট ক্রিয়েটরই নন, বরং একজন প্রকাশক ও লেখক। এইচ এস সি শিক্ষার্থীদের জন্য তার লেখা 'বাংলা এ প্লাস' বইটি এখন রকমারিতে বেস্ট সেলার ১! তাছাড়া ভর্তিচ্ছু পরীক্ষার জন্য তার লেখা 'বাংলা ম্যাজিক, English Magic, GK Magic, ICT Magic, Written Magic এখন শিক্ষার্থীদের প্রথম পছন্দ।

সমালোচনাকারী সেই বন্ধুরা এখন জীবনে ভালো কিছু করার জন্য তার কাছে পরামর্শ চায়। এটাই জীবনের কঠিন সত্য। তরুণ এই লেখক নাহিদ হাসান মুন্নার মতে, আপনি যখন জীবনে ভালো কিছু করতে যাবেন, তখন অন্যরা আপনাকে পিছনে ধরে টেনে নিচে নামানোর চেষ্টা করবে। কারণ তারা কখনোই চায় না আপনি জীবনে সফল হন। তাই জীবনে সফল হতে হলে অন্যের সমালোচনায় নিজের কর্ম স্পৃহা হারাবেন না। সমালোচনাকে শক্তিকে পরিণত করে, জীবনে ভালো কিছু অর্জন করে, তার জবাব দিন, নিজেকে যোগ্য হিসেবে প্রমাণ করুন।

বাংলাদেশ জার্নাল/আইএন

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত