ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৪ মিনিট আগে
শিরোনাম

বইবন্ধু বীচ পাঠাগার: দেশের প্রথম বীচ পাঠাগার

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৫ মে ২০২২, ১২:২৭

বইবন্ধু বীচ পাঠাগার: দেশের প্রথম বীচ পাঠাগার
ছবি: প্রতিনিধি

বই মানুষের পরম বন্ধু। জাগতিক নিয়মে আলো যেভাবে অন্ধকার দূর করে, তেমনি বই মানুষের মনের যাবতীয় অন্ধকারকে দূর করে। পাশাপাশি জাগ্রত করে চেতনা।

বই অতীত থেকে শুরু করে ভবিষ্যৎ, যুগ থেকে যুগান্তরে জ্ঞানের আলো পৌঁছে দেয়। উচ্চতর শিখরে উঠতে সাহায্য করে। বই আত্মশুদ্ধিতে সাহায্য করে। বই অবসরে, নিঃসঙ্গতায় বিনোদন দেয়, বন্ধু হিসেবে পাশে থাকে।

বইবন্ধু নামের মাঝেই আলাদাভাবে বইয়ের প্রতি অনুরাগ প্রকাশ পায়। ঠিক ধরেছেন, বই নিয়েই বইবন্ধুর সকল আয়োজন। বইয়ের মিছিল ছড়িয়ে দিয়ে পাঠক তৈরিতে বইবন্ধু সবসময় বদ্ধপরিকর। একঝাঁক পাগল মিলেমিশে বই নিয়ে পাগলামিতে মেতেছে। কখনোবা বইয়ের ব্যাগ নিয়ে ছুটছে বাসে-ট্রামে, কখনো ছুটছে হাসপাতালে, কখনো সেলুনে, কখনোবা অপেক্ষারত পরীক্ষার হলের বাইরে, কখনোবা ভ্রমণস্থানে।

২০১৮ সাল থেকে দীর্ঘ এই পথচলায় রয়েছে অনেক সুখ-দুঃখের স্মৃতি। কখনোবা কারো দুয়ারে গিয়ে ফিরে আসতে হয়েছে খালি হাতে, আবার কেউবা দিয়েছেন দুহাত ভরে। শত শত পাঠকের ঢল নেমেছে বই বিনিময় উৎসবে। যাত্রাপথে নানা ঝড়-ঝঞ্ঝা পেরিয়ে বইবন্ধু সবসময় হাসিমুখে এগিয়ে গেছে বীরদর্পে। বড্ড সাহসীই মনে হয় এই যাত্রা। কন্টকময় পথও সেখানে ফুলে পরিণত হয়।

বই পড়ার সাথে পরিবেশের বেশ একটা ভালো যোগসাজেশ আছে। আর সুন্দর মনোরম পরিবেশে বইয়ের মাঝে ডুবে থাকার আমেজই আলাদা। বইবন্ধু ইতিমধ্যে ছড়িয়ে গেছে গ্রাম-গঞ্জে, শহরের অলিতে-গলিতে। প্রাপ্তির খাতায় যোগ হয়েছে অনেক কিছু। এবার সব অপেক্ষার প্রহর পেরিয়ে প্রথমবারের মতো যাত্রা শুরু হলো "বইবন্ধু বীচ পাঠাগার"- এর।

চট্টগ্রামের বাঁশখালী উপজেলার কদম রসুল সমুদ্র সৈকত পয়েন্টে বুধবার, ৪ মে বিকেল ৪টা থেকে যাত্রা শুরু করে "বইবন্ধু বীচ পাঠাগার"। এতে উপস্থিত ছিলেন খানখানাবাদ ইউনিয়নের এনামুল হক চৌধুরী এবং লেখক সিরাজুল ইসলাম এফসিএ। এনামুল হক চৌধুরী বলেন- অত্র এলাকায় বই নিয়ে এমন অসাধারণ উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছি। বইবন্ধুকে এমন মহৎ উদ্যোগ নেয়ার জন্য ধন্যবাদ। এছাড়াও তিনি সবরকম সহযোগিতা করার আশ্বাস দেন।

ভিন্নধর্মী এই আয়োজনের মাধ্যমে বইবন্ধু বইয়ের মিছিল ছড়িয়ে দিতে আরো কয়েক ধাপ এগিয়ে যাবে। বীচের কিছু পর্যটক বলেন- বীচে মোহনীয় রূপের সাথে বই নিয়ে এমন আয়োজন এলাকাবাসীসহ সকল বইপ্রেমীদের জন্য অনেক আনন্দের। এখন থেকে বীচ সমুদ্রের অপরূপ সৌন্দর্য উপভোগের সাথে বই পড়ে দারুণ অবসর কাটানো যাবে। এতে অপেক্ষমান সময় হবে আরো মধুময়।

বাংলাদেশ জার্নাল/তানভীর রিসাত/রাজু

  • সর্বশেষ
  • পঠিত