ঢাকা, সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯ আপডেট : ২৫ মিনিট আগে

চা পিয়াসী ফাতেমা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৫ মে ২০২২, ১৭:৩৫  
আপডেট :
 ১৫ মে ২০২২, ১৭:৫৬

চা পিয়াসী ফাতেমা
ছবি: প্রতিনিধি
নিজস্ব প্রতিবেদক

নারী উড়তে চায় মুক্ত আকাশে। তবে ডানা নিয়ে দাবি নেই তাদের। প্রবল ইচ্ছেশক্তি আর আত্মবিশ্বাসের ওপর ভর করে নারী এগিয়ে চলছে দুর্বার গতিতে।

তেমনই এক আত্মবিশ্বাসী নারী উদ্যোক্তা ফাতেমার সাথে কথা হয় বাংলাদেশ জার্নালের। চলুন তার মুখেই শুনে নেই তার এগিয়ে চলার গল্প।

''আমি ফাতেমা তুজ জোহরা। বর্তমানে ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশ-এর মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম ডিপার্টমেন্টে অধ্যায়নরত।

২০২০ সালে মহামারির সময় বাসায় বসে চা পান করছিলাম (আমি আবার চা-প্রেমী মানুষ)। চা পান করার সময় ভাবছিলাম পড়াশোনার পাশাপাশি কিছু একটা করা দরকার। প্রথমত ঘরে বসে থাকতে ভালো লাগছিলো না, দ্বিতীয়ত ছোট্ট হলেও নিজের কিছু একটা থাকা দরকার। আত্মনির্ভরশীল হওয়া প্রয়োজন। ঠিক তখন-ই মাথায় আসলো চা-এর ব্যবসা করতে পারি আমি। সবার কাছে অর্গানিক চা পৌঁছে দিতে পারি। এভাবেই হুট করে আমার ছোট্ট ব্যবসার পথচলা শুরু।

ব্যবসার প্রতি আমার আলাদা একটা ভালো লাগা কাজ করতো। ছোটবেলা থেকেই আব্বুর কাছে শুনতাম উনি একজন ব্যবসায়ী হতে চাইতেন। কিন্তু তার সুযোগ হয়ে উঠেনি, বর্তমানে তিনি সরকারি চাকুরিজীবী।

আব্বুর সাথে মাঝেমধ্যেই চায়ের ফ্যাক্টরিতে যেতাম। এই সুবাদে চা নিয়ে টুকিটাকি অনেক কিছুই জানা হয়েছিলো। মাথায় আসলো চা নিয়েই কাজ করবো। ঠিক তখনই আব্বুর সাথে এ বিষয়ে কথা বলি। আব্বু শেখালো কিভাবে কি করবো আর ব্যবসার সাহস যোগালো আমার মা।

আমার বোনেরাও আমার পাশে থেকে অনেক সাহায্য করেছে। তবে এ যাত্রায় আমি অনেক যুদ্ধও করেছি। অনেক সমস্যার সম্মুখীন হয়েছি। নানা রকম কটু কথা শুনেছি, কিন্তু দিনশেষে কেউ দমাতে পারেনি।

ভবিষ্যৎ পরিকল্পনা হচ্ছে পছন্দের একটা চাকরি করতে পারা, পাশাপাশি এ ব্যবসাকে অনেক দূর এগিয়ে নিয়ে যাওয়া।

বাংলাদেশ জার্নাল/এএস/রাজু

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত