ঢাকা, বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯ আপডেট : ১৭ মিনিট আগে

বামিহাল তরুণ সাহিত্য পুরস্কার পাচ্ছেন রিপন আহসান ঋতু

  পলিয়ার ওয়াহিদ

প্রকাশ : ১৭ মে ২০২২, ০০:৫৯

বামিহাল তরুণ সাহিত্য পুরস্কার পাচ্ছেন রিপন আহসান ঋতু
পলিয়ার ওয়াহিদ

বাংলা সাহিত্যে সম্ভাবনাময় তরুণ উপন্যাসিক হিসেবে ‘বামিহাল তরুণ সাহিত্য পুরস্কার ২০২২’ পাচ্ছেন রিপন আহসান ঋতু। বগুড়া (শেরপুর) থেকে প্রকাশিত ছোটকাগজ ‘বামিহাল’ যুগবর্ষ পদার্পণ উপলক্ষে রোববার এ পুরস্কার ঘোষণা করা হয়েছে।

২০২০ সালে অমর একুশে বইমেলায় প্রকাশ হয় কথাসাহিত্যিক রিপন আহসান ঋতুর প্রথম উপন্যাস ‘গল্পের মোড়কে মানুষ’। বইটি প্রকাশ করে শুদ্ধপ্রকাশ। উপন্যাসটি প্রকাশের পরেই বেশ নজর কাড়ে পাঠকের। ‘গল্পের মোড়কে মানুষ’ উপন্যাসে লেখক সামান্য ইঙ্গিত থেকেই ব্যক্তি বিশেষের বহুমাত্রিক ছবি এঁকেছেন। পুরো উপন্যাস জুড়েই রয়েছে ভাষার কাব্যিক সুবাস। ভাষাশৈলীর এই কাঠামো বাংলা উপন্যাসের গতানুগতিক ধাঁচের চেয়ে একটু ভিন্ন। উপন্যাসে ঘটেছে বিষয় এবং লিখনশৈলীর বিস্তর সমাহার। সমকাল এবং অতীতের মেলামেশা এই উপন্যাসে দিয়েছে বিরল সৌন্দর্য।

উপন্যাস সম্পর্কে লেখক জানান, আমার যেখানে জন্ম সেখানে নিন্মবিত্ত থেকে উচ্চবিত্ত সংখ্যাগরিষ্ঠ থেকে সংখ্যালঘু সবারই বসবাস ছিল। আমি সেসব মানুষদের অন্তর্দ্বন্দ্ব, তাদের বেদনা, নানা বিষয়ে তাদের ক্ষোভ অবলোকন করেছি। কাছ থেকে দেখেছি বলেই হয় তো পাঠকের দরবারে সাহিত্যের মাধ্যমে উপস্থাপনের দায়িত্ব অনুভব করেছি। মানুষের কাছাকাছি যাওয়া এবং সেই মানুষকে ঠিকঠাক ছেঁকে তুলে আনার কাজটা শিখেছি আমার প্রয়াত বাবার কাছে।

‘গল্পের মোড়কে মানুষ’ উপন্যাসে আমি একদিকে যেমন তুলে এনেছি নির্ণীয়মাণ বাংলাদেশের মাটি-পানি ও প্রকৃতির সারল্যে স্থাপিত মানবজীবনের কথকতা, অন্যদিকে রূপময় হয়ে উদ্ভাসিত হয়েছে শহরের পাষাণস্তূপের আড়ালে জমে থাকা গ্রামজীবনের স্মৃতি-স্বপ্ন-হাসি-কান্না-ভালোবাসা-বিচ্ছেদ ও ভাঙনের কাতর স্বর।

রিপন আহসান ঋতুর অন্যান্য গ্রন্থগুলোর মধ্যে রয়েছে- ‘যাদুর নীল বেলুন’ (গল্পগ্রন্থ), ‘অতঃপর প্রহসন’ (প্রবন্ধগ্রন্থ), ভাঙনের উৎসব (কাব্যগ্রন্থ)। সম্পাদনা করছেন ‘ঠোঁট’ নামের একটি আদুরে ভাঁজপত্র।

ছোট কাগজ বামিহালের সম্পাদক রনি বর্মন জানিয়েছেন, জুরিবোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী শিবলী মোকতাদির (কবিতায়), হাবিব ওয়াহিদ (ছোটকাগজ সম্পাদনায়), জান্নাতুল বাকেয়া কেকা (গবেষণায়) বামিহাল সাহিত্য পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে।

একই সঙ্গে বাংলা সাহিত্যের সম্ভাবনাময় চার তরুণ-সালিমুল শাহিন (কবিতায়) অঞ্জন আচার্য্য (ছোটগল্পে) রিপন আহসান ঋতু (উপন্যাসে) ও স্বপঞ্জয় চৌধুরী (প্রবন্ধে) বামিহাল তরুণ সাহিত্য পুরস্কার ২০২২ প্রদানের জন্য মনোনীত করা হয়েছে। পুরস্কার হিসেবে থাকবে নগদ অর্থ, ক্রেস্ট, সনদপত্র ও উত্তরীয়। আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার প্রদানের তারিখ দ্রুতই পরবর্তী প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে।

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত